মাথা ব্যথা দূর করার আমল

মাথা ব্যথা দূর করার আমল মাইগ্রেনের ব্যথা অথবা মাথা ব্যথা হয়নি এমন মানুষ পাওয়া কঠিন। পৃথিবীতে প্রতি ৩ জনের ১ জনের রয়েছে এ সমস্যা। ওষুধে অভ্যস্ত না হয়ে কোরআনিক আমলের মাধ্যমে এর থেকে মুক্তি পাওয়া সম্ভব।

মাথা ব্যথা দূর করার আমল
মাথা ব্যথা দূর করার আমল

মাথা ব্যথা দূর করার আমল

অনেকেই ওষুধ না খেয়ে মাইগ্রেনের ব্যথা অথবা মাথা ব্যথা সহ্য করেন। মাথা ব্যথা দূর করার আমল ওষুধ খেলেও সাইড এফেক্ট থাকে অনেক বেশি। আজ ৫টি কোরআনিক আমল বলব যেগুলো আপনার মাথা ব্যথা দূর করতে সাহায্য করবে।

মাথা ব্যথার ৫ দোয়া


১. সুরা ওয়াকিয়ার ১৯ নম্বর আয়াত পাঠ
 

সুরা ওয়াকিয়ার ১৯ নম্বর আয়াতটি মাথাব্যথার দোয়া। এই আয়াতটি বেশ কয়েকবার পাঠ করতে পারেন। যদি সম্ভব হয় ৩৩ বার পাঠ করুন। পাশাপাশি আপনি সুরা ফাতিহা, আয়াতুল কুরসিসহ নিম্নোক্ত আয়াত পাঠ করলে মাথাব্যথা দূর হবে।

لَا يُصَدَّعُونَ عَنْهَا وَلَا يُنزِفُونَ (লা ইউসাদ্দাউনা আনহা ওয়া লা ইউনযাফুন) অর্থ: যা পান করলে তাদের শিরঃপীড়া হবে না এবং বিকারগ্রস্তও হবে না। (সুরা: ওয়াক্বিয়া, আয়াত: ৫৬)

২. হিজামা চিকিৎসা
 

মাথা ব্যথা দূর করার আমল হিজামা একটি প্রাচীন চিকিৎসা। শেষ নবী মুহাম্মদ সা. এ চিকিৎসা করেছেন, পরামর্শও দিয়েছেন। হিজামা সম্পর্কে হাদিসে এসেছে, হজরত আবু হুরায়রা রা. থেকে বর্ণিত: ‘যদি প্রতিকার হিসেবে ব্যবহার করার মতো চমৎকার কিছু থাকে, তবে তা হলো হিজামা।’ (সুনানে ইবনে মাজাহ, হাদিস নম্বর ৩৪৭৬, আবু দাউদ, হাদিস নম্বর ৩৮৫৭) অন্য হাদিসে আছে, রাসুল সা. বলেছেন, ‘সর্বোত্তম চিকিৎসা হলো হিজামা, এটি দূষিত রক্ত ​​দূর করে, পিঠকে হালকা করে ও দৃষ্টিশক্তি তীক্ষ্ণ করে।’ (আল-হাকিম ৪/২১২, তিরমিজি ৩০৫৩)

৩. আপেল খাওয়া
 

মাথা ব্যথা দূর করার আমল আপেল এমন একটি ফল যা আপনার অভ্যন্তরীণ শক্তিকে বাড়িয়ে তোলে। মস্তিষ্কের দুর্বলতা কাটিয়ে নেয়। আপেল হতে পারে মাইগ্রেন নিরাময়ের অন্যতম সেরা ঘরোয়া প্রতিকার।

৪. সুরা তাকাসুর তেলাওয়াত
 

সুরা তাকাসুর পাঠে মাথাব্যথা নিরাময় হয়। তবে এক হাদিসে উল্লেখ করা হয়েছে, এই সুরাটি যে মন দিয়ে পাঠ করবে তাৎক্ষণিকভাবে মাথাব্যথা ভালো হয়ে যাবে।

রাসুল সা. একবার জিজ্ঞেস করলেন, তোমাদের কেউ কি প্রতিদিন এক হাজার আয়াত পাঠ করতে পারবে? সাহাবা রা. বললেন, কার সামর্থ্য আছে?
রাসুল সা. আবার বললেন ‘তোমাদের মধ্যে কেউ কি পড়তে পারবে না? সুরা তাকাসুর যে একবার পাঠ করবে , তার এক হাজার আয়াত পাঠের সাওয়াব হবে)’। (মুস্তাদরাকে হাকিম, মিশকাত ২১২৫)

৫. সুরা ফাতিরের ৪২ নম্বর আয়াত পাঠ 

وَأَقْسَمُوا بِاللَّهِ جَهْدَ أَيْمَانِهِمْ لَئِن جَاءهُمْ نَذِيرٌ لَّيَكُونُنَّ أَهْدَى مِنْ إِحْدَى الْأُمَمِ فَلَمَّا جَاءهُمْ نَذِيرٌ مَّا زَادَهُمْ إِلَّا نُفُورًا

 তারা জোর শপথ করে বলত, তাদের কাছে কোনো সতর্ককারী আগমন করলে তারা অন্য যে কোনো সম্প্রদায় অপেক্ষা অধিকতর সৎপথে চলবে। অতঃপর যখন তাদের কাছে সতর্ককারী আগমন করল, তখন তাদের ঘৃণাই কেবল বেড়ে গেল। (সুরা: ফাতির, আয়াত ৪২)

এ আয়াত সম্পর্কে জানা যায় হজরত জাফর সাদিক (রহ.) থেকে। তিনি তার মেয়ের মাথাব্যথা হলে সুরা ফাতিরের ৪২ নম্বর আয়াতটি পাঠ করতেন।


মাথা ব্যথা দূর করার আমল মাথাব্যথায় কার্যকরী দোয়া সম্পর্কে আমরা আলোচনা করলাম। অনেকের ভিন্ন কারণেও ব্যথা হতে পারে, অবশ্যই ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারেন। চিকিৎসা গ্রহণ করা রাসুল (সা.)-এর সুন্নাহ।

মাথা ব্যথা দূর করার আমল

তবুও আলেম-ওলামারা মাথা ব্যথা দূর করতে কোরআন-হাদিসের আলোকে বিভিন্ন আমল ও দোয়ার উল্লেখ করেছেন। যেমন—

১) সাতবার এই দরুদটি পাঠ করা— اَللّٰهُمَّ صَلِّ عَليٰ سَيِّدِنَا مُحَمَّدٍ وَّعلى اٰلِهٖ وَصَحْبِهِ وَسَلِّمْ ‘আল্লাহুম্মা সাল্লি আলা সাইয়িদিনা মুহাম্মাদিন, ওয়ালা আলিহি ওয়া সাহবিহি ওয়া সাল্লাম’

২) উনিশবার أَعُوذُ بِاللَّهِ مِنَ الشَّيطَانِ الرَّجِيمِ ‘আউজুবিল্লাহি মিনাশ শাইত্ব-নির রাজিম’ পড়া এবং বিশতম বার بِسْمِ اللَّهِ الرَّحْمَنِ الرَّحِيمِ ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ পড়া।

৩) তিন বার এই দোয়া পড়া—اعوذ بكلمات الله التامات من شر ما أعاني وأجد و أحاذر ‘আউজু বিকালিমা তিল্লাহিত তাম্মাতি মিন শাররি মা তুআনি ওয়া তাজিদু ওয়া তুহাজিরু।’ অর্থ: যে কষ্ট আমি ভোগ করছি এবং যে অনিষ্টে আক্রান্ত হয়েছি, আল্লাহ তাআলার পূর্ণাঙ্গ বাক্যের মাধ্যমে তা থেকে মুক্তি চাচ্ছি।’ একবার এই দোয়া পড়া- اسكن أيها الوجع بالله الذي سكن له ما في السموات وما في الارض وهو السميع العليم ‘ইসকান আইয়ুহাল ওয়াজউ বিল্লাহিল লাজি সাকানা মা ফিস সামাওয়াতি ওয়া মা ফিল আরদ্বি; ওয়া হুয়াস সামিউল আলিম।’ অর্থ: হে ব্যথা-যন্ত্রণা! আল্লাহর জন্য শান্ত হয়ে যাও যার আদেশে আসমান-জমিনের সবকিছু শান্ত-সৌম্য হয়েছে এবং তিনি সর্বশ্রোতা ও সর্বজ্ঞ।’

৪) একবার এই দোয়া পড়া— بسم الله الشافي بسم الله الكافي اللهم اشفني وعافني و اعفو عني ‘বিসমিল্লাহিশ শাফি, বিসমিল্লাহি কাফি; আল্লাহুম্মাশ ফিনি ওয়াফিনি ওয়া‘ফু আন্নি’ অর্থ: ‘আরোগ্যদাতা আল্লাহর নামে, পূর্ণতা দানকারী আল্লাহর নামে; হে আল্লাহ! আমাকে সুস্থতা দান করুন, আমাকে আরোগ্য দিন এবং আমাকে ক্ষমা করুন।’

৫) ছয় বার أَعُوذُ بِاللَّهِ مِنَ الشَّيطَانِ الرَّجِيمِ ‘আউজুবিল্লাহি মিনাশ শাইতায়ানির রাজিম পড়া এবং একবার بِسْمِ اللَّهِ الرَّحْمَنِ الرَّحِيمِ ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ পড়া।

মাথা ব্যথা দূর করার আমল এগুলো পড়া শেষে সম্ভব হলে হাত দিয়ে তিনবার মাটিতে মৃদুভাবে আঘাত করা। এই বিশ্বাসে আঘাত করা যেন ব্যথা মাটিতে স্থানান্তরিত হয়।

৬) উসমান ইবনে আবিল আস (রা.)-এর ব্যাপারে বর্ণিত আছে, তিনি রাসুল (স.)-কে জানিয়েছিলেন যে, যখন ইসলাম গ্রহণ করেছিলেন, তখন থেকে তিনি তার শরীরে ব্যথা অনুভব করছেন। তখন রাসুল (স.) বললেন, ‘যে স্থানে তোমার ব্যথা হচ্ছে, সেখানে হাত রেখে তিন বার ‘বিসমিল্লাহ’ বলো। সাত বার ‘আউজু বিকুদরাতিহি মিন শাররি মা তুআনি ওয়া তাজিদু ওয়া তুহাজিরু। (শুরুহুল হাদিস: ১৫৮)

৭) ডান হাত দিয়ে মাথা চেঁপে ধরে ৩ বার এই দোয়াটি পড়া— لَّا يُصَدَّعُونَ عَنْهَا وَلَا يُنزِفُونَ ‘লা ইউসাদ্দাউনা আনহা ওয়া লা ইয়ুংযিফুন।’ (সুরা ওয়াকিয়া: ১৯)

আরো পড়ুনঃ Redmi Note 10 ফোনের সম্পূর্ণ বাংলা রিভিউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *