২০২৪ সালে পানি উন্নয়ন বোর্ডে বড় নিয়োগ, পদ ১৫৪

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের রাজস্ব খাতে বেশ কয়েকটি শূন্য পদে নিয়োগের আবেদন আগামীকাল রোববার শেষ হচ্ছে। এই প্রতিষ্ঠানে তিন ক্যাটাগরির পদে ১৪ থেকে ১৬ গ্রেডের ১৫৪ জনকে নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

পানি উন্নয়ন বোর্ডে
পানি উন্নয়ন বোর্ডে

পানি উন্নয়ন বোর্ডে বড় নিয়োগ, পদ ১৫৪

  1. পদের নাম: সিনিয়র অ্যাকাউন্টস সহকারী
    পদ সংখ্যা: 27
    যোগ্যতা: কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান সহ বাণিজ্যে স্নাতক বা সমমানের ডিগ্রি। এমএস ওয়ার্ড, এক্সেল সহ কম্পিউটার অভিজ্ঞতা থাকতে হবে।
    বেতন স্কেল: 10,200-24,680 টাকা (গ্রেড-14)
  2. পদের নাম: সার্ভেয়ার (ইঞ্জিনিয়ারিং)
    পদ সংখ্যা: 62
    যোগ্যতা: বিজ্ঞান বিভাগে এসএসসি বা সমমান পাস। কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে চূড়ান্ত জরিপে উত্তীর্ণ হতে হবে।
    বেতন স্কেল: Rs.9,700-23,490 (গ্রেড-15)
  3. পদের নাম: হিসাবরক্ষক
    পদ সংখ্যা: 65
    যোগ্যতা: বাণিজ্য বিভাগে এইচএসসি বা সমমানের পাস। MS Word-Excel এর সাথে কম্পিউটার অভিজ্ঞতা থাকতে হবে।
    বেতন স্কেল: Rs.9,300-22,490 (গ্রেড-16)

পানি উন্নয়ন বোর্ডে যেসব জেলার বাসিন্দারা আবেদন করতে পারবেন না: জামালপুর, নড়াইল, মাদারীপুর, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, ঝালকাঠি, গোপালগঞ্জ ও বরিশাল। পানি উন্নয়ন বোর্ডে যাইহোক, সমস্ত জেলা এতিমখানার বাসিন্দা এবং শারীরিকভাবে প্রতিবন্ধী প্রার্থীরা আবেদন করার যোগ্য বলে বিবেচিত হবে।

বয়স সীমা


পানি উন্নয়ন বোর্ডে আবেদনকারীর বয়স 1 জানুয়ারী 2024 তারিখে 18 থেকে 30 বছরের মধ্যে হতে হবে। তবে, মুক্তিযোদ্ধা এবং শারীরিকভাবে প্রতিবন্ধী প্রার্থীদের সন্তানদের বয়সের ঊর্ধ্ব সীমা 32 বছর।পানি উন্নয়ন বোর্ডে মুক্তিযোদ্ধাদের নাতি-নাতনিদের বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য।

কিভাবে আবেদন করতে হবে


আগ্রহী প্রার্থীদের Baapubbo এর অনলাইন নিয়োগ পোর্টালে লগ ইন করে আবেদন করতে হবে। পেমেন্ট অনলাইনে সম্পন্ন করতে হবে। ফি জমা দেওয়ার বিশদ বিবরণ একই পোর্টালে পাওয়া যাবে। নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য এই লিঙ্কে জানা যাবে।

আবেদনের শেষ তারিখ: ৩ মার্চ ২০২৪, বিকেল ৪টা পর্যন্ত।

আরো পড়ুনঃ Redmi Note 10 ফোনের সম্পূর্ণ বাংলা রিভিউ

ইতিহাস

এটি 1957 সালে বন্যার ক্ষয়ক্ষতি হ্রাস এবং 1954 এবং 1955 সালের ভয়াবহ বন্যার পরে খাদ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় গঠিত হয়েছিল। পূর্ব পাকিস্তান পানি ও বিদ্যুৎ উন্নয়ন কর্তৃপক্ষ (EPWAPDA) 1959 সালে গঠিত হয়েছিল। ক্রুগ মিশনের সুপারিশে এই অঞ্চলের জল সম্পদের ব্যবস্থাপনা ও উন্নয়ন। পানি উন্নয়ন বোর্ড বর্তমান বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) EPWAPDA এর পানি শাখা হিসেবে দেশের বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ বাস্তবায়নের মাধ্যমে কৃষি ও মৎস্য সম্পদের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে দেশের পানি সম্পদ ব্যবস্থাপনায় প্রধান সংস্থা হিসেবে তার কার্যক্রম শুরু করে। প্রকল্প

স্বাধীনতার পর, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) 1972 সালের মহামান্য রাষ্ট্রপতির আদেশ নং: 59 অনুসারে EPWAPDA-এর পানির অংশের মতো একই আদেশ সহ একটি সম্পূর্ণ স্বায়ত্তশাসিত সংস্থা হিসাবে আত্মপ্রকাশ করে। তারপরে, বাপাউবো আইন, 2000 প্রণীত হয়।

স্বাধীনতার পর, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (বাপাউবো) 1972 সালের মহামান্য রাষ্ট্রপতির আদেশ নং: 59 অনুসারে EPWAPDA-এর পানির অংশের মতো একই আদেশ সহ একটি সম্পূর্ণ স্বায়ত্তশাসিত সংস্থা হিসাবে আত্মপ্রকাশ করে। তারপরে, বাপাউবো আইন, 2000 প্রণীত হয়। পানি উন্নয়ন বোর্ডজাতীয় জল নীতি-1999 এবং জাতীয় জল ব্যবস্থাপনা পরিকল্পনা 2004-এর সাথে ধারাবাহিক সংস্কার ও পুনর্গঠন। এই আইনের অধীনে, মাননীয় মন্ত্রী, পানি সম্পদ মন্ত্রণালয়ের নেতৃত্বে 13 সদস্যের পানি কাউন্সিলের মাধ্যমে বোর্ডের শীর্ষ নীতি নির্ধারণ ও ব্যবস্থাপনা পরিচালিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *