অলিভ অয়েল পুষ্টিতথ্য এবং উপকারিতা

স্বাস্থ্যকর তেল হিসেবে অলিভ অয়েলের বিশ্বব্যাপী সুনাম রয়েছে। বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষ রান্না, বেকিং এবং শরীর ও সৌন্দর্যের চিকিত্সার জন্য জলপাই তেল ব্যবহার করে। এটি এমন একটি খাবার যা সারা বিশ্বের বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান ব্যাপকভাবে গবেষণা করেছে। তাদের গবেষণার ফলে আমরা এই তেলের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানতে পেরেছি।

অলিভ অয়েল
অলিভ অয়েল

অলিভ অয়েল নিউট্রিশন ফ্যাক্টস

কেন পুষ্টিকর তেল হিসেবে বিবেচিত হয় তা জানতে হলে এর পুষ্টিগুণ দেখতে হবে। জলপাই তেল এবং অন্যান্য অনেক অস্বাস্থ্যকর তেলের মধ্যে প্রধান পার্থক্য হল এর স্যাচুরেটেড এবং অসম্পৃক্ত চর্বি।

এক টেবিল চামচ (প্রায় 14 গ্রাম) অলিভ অয়েলে নিম্নলিখিত পুষ্টি উপাদান রয়েছে:

ক্যালোরি: 119 কিলোজুল

স্যাচুরেটেড ফ্যাট: মোট ক্যালোরির 14%

মনোস্যাচুরেটেড ফ্যাট: মোট ক্যালোরির 73% (বেশিরভাগ ওলিক অ্যাসিড)

পলিআনস্যাচুরেটেড ফ্যাট (PUFA): মোট ক্যালোরির 11%

ভিটামিন ই: দৈনিক প্রয়োজনের 13% (DV)

ভিটামিন কে: দৈনিক প্রয়োজনের 7%

জলপাই তেল অ্যান্টিঅক্সিডেন্টের একটি দুর্দান্ত উত্স, যা প্রদাহ এবং বিভিন্ন দীর্ঘস্থায়ী রোগের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

অলিভ অয়েল এর উপকারিতা:

অলিভ বিভিন্ন উপকারিতা রয়েছে। প্রাচীনকাল থেকে আজ পর্যন্ত এর জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা কমেনি বরং সময়ের সাথে সাথে এর ব্যবহার বেড়েছে।

এই বিস্ময়কর ভালবাসার খাবারের গুণাবলী এবং সুবিধাগুলি সংক্ষেপে আলোচনা করুন:

হার্টের স্বাস্থ্যে:

এই অয়েলে প্রধান অ্যান্টিঅক্সিডেন্টগুলির মধ্যে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ওলিওক্যানথাল এবং অলিউরোপেইন। এই পদার্থগুলি এলডিএলকে অক্সিডেশন থেকে রক্ষা করে, যাতে এই কোলেস্টেরল শরীরের ক্ষতি করতে পারে না।

এই তেলে স্যাচুরেটেড ফ্যাট খুবই কম। অন্যদিকে শরীরের জন্য উপকারী মনোস্যাচুরেটেড ফ্যাটের পরিমাণ অনেক বেশি। ফলে শরীরে খারাপ চর্বির পরিমাণ বাড়ে না। ফলে কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে থাকে, হার্টের স্বাস্থ্য ভালো থাকে, উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

একই সময়ে, এই তেল ভিটামিন ই এবং কে সমৃদ্ধ। এই ভিটামিনগুলি হৃৎপিণ্ডের জন্য উপকারী। সামগ্রিকভাবে, জলপাই তেলের নিয়মিত ব্যবহার কার্ডিওভাসকুলার সিস্টেমে কিছু সুবিধা প্রদান করতে পারে:

  • হার্টের প্রদাহের ঝুঁকি কমায়
  • LDL এর অক্সিডেশন প্রতিরোধ করে
  • শিরা এবং ধমনীর সংকীর্ণতা প্রতিরোধ করে
  • শিরার ভিতরে রক্ত জমাট বাঁধতে বাধা দেয়
  • উচ্চ রক্তচাপ প্রতিরোধ করে

প্রদাহ প্রতিরোধ করতে:

অলিভ অয়েল শুধু হার্টের প্রদাহ প্রতিরোধ করে না। এই তেল বিভিন্ন ধরনের প্রদাহ প্রতিরোধ করতে সাহায্য করে। অয়েল অ্যান্টিঅক্সিডেন্টের সমৃদ্ধ উৎস। এই উপাদানগুলি ফ্রি-র্যাডিক্যালগুলির বিরুদ্ধে কাজ করে, যার ফলে অক্সিডেটিভ স্ট্রেস বৃদ্ধি রোধ করে। অক্সিডেটিভ স্ট্রেস বেড়ে গেলে বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা হতে পারে। এর মধ্যে রয়েছে দ্রুত বার্ধক্য, প্রদাহ, ক্যান্সার ইত্যাদি।

ত্বক, চুল ও নখের যত্নে:

স্বাস্থ্যকর ত্বক, চুল এবং নখের জন্য এটি গুরুত্বপূর্ণ। বিউটি ট্রিটমেন্ট থেকে শুরু করে শরীরের সুরক্ষায় এই তেল ব্যবহার করা হয়। জেনে বা অজান্তেই আমরা অলিভ অয়েল ব্যবহারের মাধ্যমে এই সব স্বাস্থ্য উপকারিতা গ্রহণ করছি।

অলিভ অয়েলের ভিটামিন ই তে পরিপূর্ণ। এটি ত্বকের বিভিন্ন সমস্যা যেমন: বলি, ব্রণ, দাগ দূর করে। একই সাথে এটি আমাদের শরীরকে ত্বকের ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। সেই সঙ্গে অলিভ অয়েল বার্ধক্যের লক্ষণও কমায়।

চুল ও নখ রক্ষায় অনেকেই এই তেল ব্যবহার করেন। এটি চুলকে সতেজ করে, ঝরে পড়ার ঝুঁকি কমায়। নিয়মিত অলিভ অয়েল সেবনের পাশাপাশি নখের স্বাস্থ্য ও সৌন্দর্যও বজায় থাকে।

হতাশা কাটাতে:

হতাশা বিষণ্ণতা মানুষের একটি বৈশিষ্ট্য। কোন না কোন এর কড়াল গ্রাস হয়েছে, মজার ব্যাপার, অলিভ অয়েল মুড সুইং ঠিক করতে পারে।

পাক অলিভ অয়েলে গ্রহণ করার জন্য পেতেসেটোনিন ক্ষরণ করে। সেরোটোনিন এমন একটি রাসায়নিক পদার্থ যা আমাদের মনে আনন্দের অনুভূতি তৈরি করতে পারে। এই কারনে হতাশাতে এটি একটি ব্যতিক্রমী পথ হতে পারে।

স্নায়ুকোষ এর সুরক্ষায়:

অলিভ অয়েলের নিউরোপ্রোটেক্টিভ বৈশিষ্ট্য রয়েছে অর্থাৎ এটি নিউরন রক্ষা করার ক্ষমতা রাখে। এটি বিভিন্ন স্নায়বিক রোগের উপসর্গ দূর করতে কার্যকর কারণ এটি নিউরনকে রক্ষা করে।

আল্জ্হেইমার রোগ বিশ্বব্যাপী সবচেয়ে সুপরিচিত নিউরোডিজেনারেটিভ রোগগুলির মধ্যে একটি। এই রোগে আক্রান্তদের স্মৃতিশক্তি ও মস্তিষ্কের কার্যক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে। ভূমধ্যসাগরীয় খাবারে একদল লোকের উপর করা একটি গবেষণায় অলিভ অয়েলের উপকারিতা পাওয়া গেছে।

৬. ডায়াবেটিস নিয়ন্ত্রণে:

বিভিন্ন অসুখের মতো ডায়াবেটিস নিয়ন্ত্রণে অলিভ অয়েল সক্রিয় ভূমিকা পালন করে। কিছু গবেষণা দ্বারা এটিব্লাড যে, এই তেলে সুগার নিয়ন্ত্রণ এবং সুলিন সেনসিটিভিটি নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ইউকে সংঘটিত আরোও একটি রিসারচে দেখা যায়, অলিভ অয়েল সেবনকারী নারীদের এই তেল ব্যবহার না করা নারীদের ডায়াবেটিস সংখ্যা হার বেশি।

৭. কোষ্ঠকাঠিন্য নিরাময়ে:

অলিভ অয়েল কোষ্ঠকাঠিন্যের প্রতিকার হিসেবে ব্যবহার করা যেতে পারে। অলিভ অয়েল গ্যাস্ট্রো-ইনটেস্টাইনাল ট্র্যাক্ট এবং কোলনের জন্য উপকারী। এই তেলের গঠনমূলক বৈশিষ্ট্যগুলি হজম প্রক্রিয়াকে উদ্দীপিত করতে সাহায্য করে, যা খাবারকে কোলনের মধ্য দিয়ে মসৃণভাবে চলাচল করতে দেয়। এটি কোষ্ঠকাঠিন্য নিরাময় করে।

অলিভ অয়েল মনোস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ। এটি গতিশীলতা বাড়াতে সাহায্য করে যাতে খাবার কোন সমস্যা ছাড়াই কোলনের মধ্য দিয়ে যেতে পারে। এটি অন্ত্রের গতি বাড়াতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে।

৮. পাকস্থলীর সুস্থতায়: 

এই তেল ভিটামিন ই এবং কে, আয়রন, ওমেগা -3 এবং 6 ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। এর ফলে এটি প্রমাণিত হয় যে, এন্টিঅক্সিডেন্ট ক্ষতিকারক যৌগগুলিকে ডিটক্সিফিকেশনে সহায়তা করে। এই পুষ্টি উপাদানগুলো পাচনতন্ত্র সহ সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করে এবং সেই সাথে পাকস্থলীর সমস্যা রোধ করতে সহায়তা করে।

৯. স্ট্রোক প্রতিরোধে: 

অনেকেই হয়তো জেনে অবাক হবেন যে প্রতিদিন অতিরিক্ত ভার্জিন তেল খাওয়া স্ট্রোক প্রতিরোধে সাহায্য করতে পারে। একটি সমীক্ষায় দেখা গেছে যে বয়স্ক ব্যক্তিরা যারা তাদের খাদ্যতালিকায় অলিভ অয়েল অন্তর্ভুক্ত করে তাদের স্ট্রোকের ঝুঁকি 41% কম ছিল।

আমরা সকলেই জানি যে মস্তিষ্কের সাথে সংযোগকারী রক্তনালীতে রক্ত ​​জমাট বাঁধার কারণে স্ট্রোক হয়, যা মস্তিষ্কের ক্ষতি এবং শেষ পর্যন্ত মৃত্যুর কারণ হতে পারে। অলিভ অয়েল এই জমাট রক্ত পাতলা করতে সাহায্য করে, মস্তিষ্কে সঠিক রক্ত প্রবাহ নিশ্চিত করে।

১০. ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে:

অলিভ অয়েল স্তন ক্যান্সারের ভিন্ন ভিন্নমুখী সম্পর্ক রয়েছে। বেশ কিছু গবেষণা লেখা, এন্টান্ট কার্সিজেনিক উপাদান রয়েছে এই উপাদানটি দেখায় সকলের স্তন ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। এন্টি কার্টসিনোজেনিক সেই সকল উপাদান যা ক্যান্সারের বিরুদ্ধে কাজ করে।

আমি আরবে শেষ একটি গবেষণায় দেখা, অলিভ অলেইউরোপেইন বৈধ রাসায়নিক তথ্য রয়েছে। এই পদ্ধতিটি ক্যান্সার প্রতিরোধে ভূমিকা পালন করে। একই সাথে একটি স্পেনামেন্টে দেখা গেছে, যে নারীরা প্রতিদিন অলিভ অয়েল দিয়ে রান্না করা খাবার গ্রহণ করে তাদের ব্রেস্টের ক্যান্সারের ফলাফল ৬২ শতাংশ কম।

অলিভ অয়েলের সমালোচনা: 

কিছু লোক এই তেলে ওমেগা -6 থেকে ওমেগা -3 এর উচ্চ অনুপাত থাকার জন্য জলপাই তেলের সমালোচনা করেছেন। অনেকেই এই কারণে এই স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে সন্দিহান।

কিন্তু এই তেলে মোট পলিআনস্যাচুরেটেড ফ্যাট তুলনামূলকভাবে কম। এই জন্য এই ধরনের চিন্তা এত অকেজো.

উপরোক্ত আলোচনা থেকে প্রতীয়মান হয় যে অয়েল একটি স্বাস্থ্যকর ভোজ্য তেল। এর স্বাস্থ্য উপকারিতা অসংখ্য এবং শরীরের বিভিন্ন উপকারিতা প্রদান করে। যদিও এটি হার্টের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিদের জন্য খাদ্য হিসেবে ব্যবহার করা হয়, তবে সচেতনভাবে প্রত্যেকের জন্য নিয়মিত সেবন একটি সুস্থ জীবন নিশ্চিত করতে পারে।

আরো পড়ুনঃ Redmi Note 10 ফোনের সম্পূর্ণ বাংলা রিভিউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *