ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী এবং ভাড়ার তালিকা ২০২৪

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকাঃ ঢাকা থেকে ময়মনসিংহের মধ্যে রেলপথে দূরত্ব 122.5 কিলোমিটার। বাংলাদেশ রেলওয়ে বর্তমানে ঢাকা টু ময়মনসিংহ পর্যন্ত 6টি আন্তঃনগর ও 5টি যাত্রীবাহী ট্রেন পরিচালনা করছে। ঢাকা থেকে ময়মনসিংহ পর্যন্ত আন্তঃনগর ট্রেনে পৌঁছাতে 3 ঘন্টা থেকে 3.30 মিনিট সময় লাগে।

ঢাকা টু ময়মনসিংহ
ঢাকা টু ময়মনসিংহ

মাননীয় যাত্রীরা যারা ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী এবং ভাড়া তালিকা জানেন না। আজকের নিবন্ধের মাধ্যমে তারা ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী এবং ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের ভাড়া কত তা সহজেই জানতে পারবেন। তাই আপনি যদি আজকের নিবন্ধটি মনোযোগ সহকারে পড়েন তবে আপনি ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সমস্ত বিবরণ জানতে পারবেন।

Table of Contents

  • ঢাকা-ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা
  • ঢাকা-ময়মনসিংহ ট্রেনের সময়সূচী
  • ঢাকা থেকে ময়মনসিংহ কমিউটার ট্রেনের সময়সূচী
  • ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের ভাড়া
  • শেষ কথাঃ

ঢাকা টু ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও ভাড়া তালিকা

ট্রেন হল ঢাকা টু ময়মনসিংহ পর্যন্ত পরিবহনের সবচেয়ে জনপ্রিয় মাধ্যম। যেহেতু ট্রেনের যাত্রা খুব আরামদায়ক এবং নিরাপদ, তাই প্রচুর যাত্রী ঢাকা থেকে ময়মনসিংহ যাতায়াত করে। কিন্তু অনেকেই ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী ও ভাড়ার তালিকা জানেন না। ট্রেনে ভ্রমণ করতে হলে আপনাকে অবশ্যই ট্রেনের সময়সূচী এবং ভাড়া তালিকা জানতে হবে। সুতরাং আপনারা যারা ট্রেনে ভ্রমণ করেন কিন্তু ভাড়া তালিকা এবং সময়সূচী জানেন না তারা নিম্নলিখিত তালিকা থেকে ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী এবং ভাড়া তালিকা অবশ্যই খুঁজে পেতে পারেন।

ঢাকা-ময়মনসিংহ ট্রেনের সময়সূচী

বর্তমানে ঢাকা টু ময়মনসিংহ পর্যন্ত 6টি আন্তঃনগর ট্রেন চলাচল করছে। আপনাকে অবশ্যই জানতে হবে যে ট্রেনটি একটি নির্দিষ্ট সময়ে চলে তাই আপনারা যারা এই 6টি আন্তঃনগর ট্রেনে ভ্রমণ করবেন তাদের অবশ্যই একটি সময়সূচির প্রয়োজন হবে। আপনি নিম্নলিখিত সময়সূচী অনুযায়ী ঢাকা থেকে ময়মনসিংহ ভ্রমণ করতে পারেন।

ট্রেনের নামট্রেন নম্বরছাড়ার সময়পৌঁছানোর সময়ছুটির দিন
তিস্তা এক্সপ্রেস7077:30 AM10:20 AMসোমবার
ব্রহ্মপুত্র এক্সপ্রেস7436:15 PM9:20 PMনাই
যমুনা এক্সপ্রেস7454:45 PM3:48 PMনাই
মোহনগঞ্জ এক্সপ্রেস7891:15 AM4:05 PMসোমবার
অগ্নিবিনা এক্সপ্রেস73511:00 AM1:50 PMনাই
হাওর এক্সপ্রেস77711:50 PM1:15 AMবুধবার

ঢাকা থেকে ময়মনসিংহ কমিউটার ট্রেনের সময়সূচী

যেহেতু সর্বাধিক সংখ্যক যাত্রী ঢাকা থেকে ময়মনসিংহ পর্যন্ত ট্রেনে যাতায়াত করে, তাই বাংলাদেশ সরকার রেল মন্ত্রকের মাধ্যমে 5টি যাত্রীবাহী ট্রেন চালু করেছে। নিচে কমিউনিটি ট্রেন চালানোর তালিকা দেওয়া হল, আপনি আপনার পছন্দের যে কোনও কমিউনিটি ট্রেনে ঢাকা থেকে ময়মনসিংহ যেতে পারেন।

  • জামালপুর কমিউটার।
  • ভাওয়াল এক্সপ্রেস।
  • দেওয়ানগঞ্জ কমিউটার।
  • মহুয়া এক্সপ্রেস।
  • বলাকা কমিউটার।

যে সকল সম্মানিত যাত্রীগণ আপনারা এই কমিউটার ট্রেনগুলোর সময়সূচি জানেন না তারা বাংলাদেশ রেল মন্ত্রণালয়ের প্রকাশিত সময়সূচি নিম্নলিখিত লিস্ট থেকে দেখে নিন। 

ট্রেনের নামট্রেন নম্বরছাড়ার সময়পৌঁছানোর সময়ছুটির দিন
জামালপুর কমিউটার513:40 PM10:15 PMনাই
ভাওয়াল এক্সপ্রেস567:35 PM4:20 PMনাই
দেওয়ানগঞ্জ কমিউটার5:40 AM8:00 AMনাই
মহুয়া এক্সপ্রেস438:10 AM2:50 PMনাই
বলাকা কমিউটার4910:40 AM2:50 PMনাই

ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের ভাড়া

যাত্রীদের সুবিধার্থে রেলপথ মন্ত্রণালয় ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের ভাড়া নির্ধারণ করেছে। রেল মন্ত্রক ভাড়া নির্ধারণ করেছে যাতে সমস্ত শ্রেণীর লোকেরা ট্রেনে ভ্রমণ করতে পারে। তাই আপনারা যারা ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের ভাড়া জানেন না, তারা নিচের তালিকা থেকে ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের ভাড়া দেখে নিন।

আসনের শ্রেণীটিকেট মূল্য
২য় শ্রেণী সাধারণ৪৫ টাকা
২য় শ্রেণী মেইল৫০ টাকা
কমিউটার৬০ টাকা
সুলভ৭০ টাকা
শোভন১২০ টাকা
শোভন চেয়ার১৪০ টাকা
১ম শ্রেণী চেয়ার২১৫ টাকা
স্নিগ্ধা২৭১ টাকা
১ম শ্রেণী কেবিন২৮০ টাকা
এসি সিট৩২২ টাকা
এসি কেবিন৪৮৩ টাকা

শেষ কথাঃ

ঢাকা থেকে ময়মনসিংহ যাওয়ার সবচেয়ে সুবিধাজনক উপায় হল ট্রেনে করে, কারণ আপনি ট্রেনে খুব কম খরচে ঢাকা থেকে ময়মনসিংহ যেতে পারেন। যেখানে বাসে করে পাঁচ থেকে ছয় ঘন্টা সময় লাগে, সেখানে ট্রেনে করে তিন থেকে চার ঘন্টায় আপনি ময়মনসিংহ পৌঁছতে পারেন। আপনারা জানেন, ঢাকা থেকে ময়মনসিংহ কমিউটার ট্রেনের ভাড়া মাত্র 45 টাকা।

বাবাকে নিয়ে ছড়া কবিতা । শরিফ আহমাদ

আশা করি আজকের পোস্টের মাধ্যমে আপনারা ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের সময়সূচী এবং ঢাকা থেকে ময়মনসিংহ ট্রেনের ভাড়া সম্পর্কে জানতে পেরেছেন। এই ধরনের আরও পোস্টের জন্য আমার ব্লগটি অনুসরণ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *