২০২৪ সালে হকি লিগ শুরুর আগেই সেই চিরন্তন অভিযোগের খেলা

গতকাল ১৪তম ক্লাব কাপ হকি লিগ মোটামুটি শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। কিন্তু প্রিমিয়ার লিগ শুরুর আগেই শুরু হয়ে গেছে ঘরোয়া হকির চিরন্তন খেলা। প্রিমিয়ার লিগ শুরুর তারিখ নিয়ে বিতর্ক শুরু হয়েছে। হকি ফেডারেশন গতকাল ৮ মার্চ লিগ শুরুর সময়সূচী ঘোষণা করেছে। তবে ঊষা ক্রীড়া চক্র দাবি করেছে যে লিগটি শুরু হওয়ার কথা ছিল ৬ মার্চ। এখন একটি দলের পক্ষে লিগ শুরুর তারিখ পিছিয়ে দেওয়া হয়েছে। সেই দলের নাম মেরিনার ইয়ংস যারা সদ্য ক্লাব কাপ জিতেছে। অন্যদিকে মেরিনার্স ৮ মার্চ তাদের লিগ ওপেনার খেলার ব্যাপারে অনড়।

হকি লিগ
হকি লিগ

হকি লিগ শুরুর আগেই সেই চিরন্তন অভিযোগের খেলা

হকির ঐতিহ্যবাহী ক্লাব ঊষা ক্রীড়া চক্র 2016 প্রিমিয়ার লিগে না খেলার কারণে নির্বাসিত হয়েছিল। পরের দুই লিগে তারা ছিলেন না। এবার প্রিমিয়ার লিগে ফিরেছে প্রথম বিভাগের চ্যাম্পিয়নরা। যে কারণে লিগের উদ্বোধনী দিনে তাদের প্রতিপক্ষ লিগের বর্তমান চ্যাম্পিয়ন মেরিনার্স। ঊষা বলেছেন মেরিনার্সের খেলোয়াড়রা ছুটিতে আছেন। ৭ মার্চের আগে আসতে পারবে না তারা। এ কারণে ৮ মার্চ লিগ শুরুর সিদ্ধান্ত নিয়েছে ফেডারেশন!

ফেডারেশনে উষার সাধারণ সম্পাদক আবদুর রশিদ শিকদার স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, মেরিনার্সের বিদেশি খেলোয়াড়রা (ভারতীয়) আগামী ৬ মার্চ ঊষার বিপক্ষে ম্যাচে অংশ নিতে পারবে না। লিগ মার্চ পর্যন্ত স্থগিত করা হয়েছে। 8 একটি ক্লাব সুবিধার জন্য.

তবে হকি ফেডারেশনের লিগ কমিটির সেক্রেটারি খাজা তাহের লতিফ বলেন, “লিগ শুরুর দুই তারিখ নিয়ে আলোচনা হয়েছে। এ নিয়ে কমিটির বৈঠকও হয়েছে। অংশগ্রহণকারী সব ক্লাবের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সেখানে ৯টি ক্লাব ৮ মার্চ লিগ শুরু করার পক্ষে ভোট দিয়েছে। আবাহনী ও ঊষা চেয়েছিল লিগটি ৬ মার্চ শুরু হোক।

কিন্তু ঊষার অভিযোগ, তাদেরও খসড়া সূচি দেওয়া হয়েছে উল্লেখ করে হকি লিগ শুরু হবে ৬ মার্চ। তবে লিগ কমিটির সাধারণ সম্পাদক দাবি করেন, লিগ শুরুর কোনো নির্দিষ্ট তারিখ ঘোষণা করা হয়নি। তার মতে, লীগ কমিটির সভায় সংখ্যাগরিষ্ঠ মতামত ৮ মার্চের পক্ষে থাকায় সেদিন কোনো সিদ্ধান্ত হয়নি। ওই বৈঠকে সিদ্ধান্ত না নিয়েই তা রাষ্ট্রপতির কাছে পাঠানো হয়। তিনি সংখ্যাগরিষ্ঠ মতামতের পক্ষে তার সিদ্ধান্ত দিয়েছেন।

হকি লিগ কমিটির সম্পাদক বলেন, ঊষা প্রথম বিভাগ থেকে উঠে এসেছে, তাই নিয়ম অনুযায়ী মেরিনার্স তাদের বিপক্ষে খেলেছে। কমিটি ঊষাকে ৫ নম্বর দল হিসেবে দেখাতে এবং একটি ফিক্সচার তৈরি করতে বলেছে। কিন্তু তখন তারা তাতে রাজি হননি।

হকি লিগ ফেডারেশনের মেরিনার্সকে অতিরিক্ত সুবিধা দেওয়ার অভিযোগ উড়িয়ে দিয়ে ক্লাবের সাধারণ সম্পাদক হাসান উল্লাহ খান বলেন, অতিরিক্ত সুবিধা নেওয়ার প্রশ্নই আসে না। আমরা জানতে পেরেছি যে শনিবার সন্ধ্যায় ক্লাব কাপ হকি ফাইনালের পর 8 মার্চ লিগ শুরু হবে। সে অনুযায়ী আমরা বিদেশিদের ছুটি দিয়েছি। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হল, অধিকাংশ ক্লাবের মতামত অনুযায়ী ৮ মার্চ লিগ শুরুর নির্দেশ দিয়েছেন সভাপতি। লীগের কমিটির বৈঠকে উষার প্রতিনিধি ছিলেন, তারা আপত্তি করেননি কেন?’

আরো পড়ুনঃ Redmi Note 10 ফোনের সম্পূর্ণ বাংলা রিভিউ

হকি লিগ ফেডারেশনের সাধারণ সম্পাদক মমিনুল হক বলেন, “আগামী ৬ মার্চ লিগ শুরুর কোনো তারিখ ঘোষণা করা হয়নি। এখন কোনো ক্লাব বিষয়টি নিয়ে নাটক করলে তা হবে না। উষা বলছেন, তারা হকি লিগ খেলবে না। যদি ৬ তারিখে শুরু না হয়। মেরিনার্স ফেডারেশনকে চিঠি দিয়ে হুমকিও দিয়েছে যে ৮ তারিখ শুরু না হলে খেলা হবে না। যদি তা করেন তাহলে এদেশে হকি চলবে কী করে?’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *