2024 সালে যুক্তরাজ্যে অনেক প্রতিষ্ঠান চার দিনের অফিস স্থায়ী করেছে

যুক্তরাজ্যে বিভিন্ন দেশের অফিসে চার কর্মসূচী পরীক্ষামূলকভাবে অনুশীলন। এখনো কোনো দেশ এ ব্যবস্থার ট্রায়াল গান। এক বছর আগে সবচেয়ে বড় ট্রায়াল যুক্তরাজ্য। এক ট্র্যাও অংশে অংশ নেওয়ার জন্য নিজেদের প্রতিষ্ঠানটি এখনও পর্যন্ত নেওয়ার জন্য চার কর্মসপ্তাহ দলের পক্ষ থেকে। শুধু তা–ই নয়, অর্ধেকের বেশি প্রতিষ্ঠান এই পরিবর্তনকে করেছে।

২০২২ সালের জুন থেকে ডিসেম্বর—এই যুদ্ধ মাসরাজ অফিসের সঙ্গে যুক্ত চার কর্মসুচির আয়োজন করা হয়। প্লাগ ৬১টি সংস্থার কর্মীরা অংশ নেয়। সপ্তাহে কম দিন কাজও চাকরিতে কোনো হেরফের হয়নি।

যুক্তরাজ্যে
যুক্তরাজ্যে

ট্রায়ালের আয়োজক প্রতিষ্ঠানের এক গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যে ট্রায়াল অংশ নেওয়া সংস্থাগুলোর মধ্যে ৮৯ শতাংশ এখনও পর্যন্ত চারটি কর্মসংস্থানের অংশ। জিটি ৪১ শতাংশ সংস্থা ২০২৩ এর শেষের দিকে চারটি কর্মীরা অব্যাহত রেখেছে। আর সংস্থা আয়োজক সংস্থার গবেষণায় কোন সাড়া দেয়।

2024 সালে যুক্তরাজ্যে অনেক প্রতিষ্ঠান চার দিনের অফিস স্থায়ী করেছে

গবেষণা রিপোর্ট গত অটোনমি উত্তর একটি থিঙ্ক ট্যাঙ্ক প্রকাশ করেছে। যুক্তরাজ্যে ২০২২ সালে অটোনমি অলাভ সংস্থার ফোর্ড উইক গ্লোবাল ও ডেইক ইউকের সঙ্গে নাগরিকভাবে কেমব্রিজ, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় বোস্টন বন্ধুদের অধিকারী ব্যক্তিদের নিয়ে ২০২২ সালে চার কর্মসংস্থানের ট্রায়াল চালিয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, কর্মঘণ্টা কমানোর প্রভাবের জন্য এবং সংস্থাগুলোর জন্য অত্যাধিক পদ্ধতি। ট্রায়াল ক্ষমতা কর্মীরা ভালো শারীরিক ও মানসিক স্বাস্থ্য, বৃহত্তর ভারসাম্য, সাধারণ সভ্যতা ও কম জীবনীর কথা। এই উন্নতির ধারা এক বছর ধরে রাখা হয়েছে।

বোস্টনের সমাজবিজ্ঞানের অধ্যক্ষ জুয়েটর স্কোর ট্রায়ালে অংশগ্রহণকারী সংস্থাগুলো ট্রায়াল নিয়ে জরিপাতে। তিনি লেখক, এই ফলাফল স্বল্পমেয়াদি নয়। এর প্রভাবগুলো বাস্তব ও দীর্ঘস্থায়ী।

২৮টি এরপক ও প্রধানরা এ বিষয়ে ব্যবস্থার প্রশ্ন উত্তর রাজি। লেখক বলেছেন, চার কর্মসংস্থান সংস্থার প্রভাব ইতিবাচক বলেছে। স্টফ টার্নওভার অর্ধেক প্রতিষ্ঠানকে আবারও, প্রায় এক-তৃতীয় অংশ। নতুন এই ব্যবস্থা প্রশাসনিকভাবে উন্নতি করেছে এবং ৮২ শতাংশ কর্মীর নেতার উপর ইতিবাচক প্রভাব প্রকাশ করেছে।

অটোনমির রিপোর্টে মিটুন যোগাযোগ ও অগ্রগতির আলোচনা, সমাধানের চারটি কর্মসূচী বাস্তবায়ন, সংস্থাপনের জন্য তা ব্যবহার করার পদ্ধতিটি–ও আলোচনা করা হয়েছে।

প্রতিবেদনের পর্যালোচনা লেখক, সমীক্ষায় প্রকাশিত এটি যে চারটি কর্মীরা এখানে শেষ নয়। যুক্তরাজ্য অনেক কোম্পানি সফলভাবে এটিকে ধরে রাখে।

আরো পড়ুনঃ Redmi Note 10 ফোনের সম্পূর্ণ বাংলা রিভিউ


২০২২ ট্রায়ালে অংশ নেওয়া ৬১টি সংস্থার অর্ধেক সংস্থা বিপনন ও বিজ্ঞাপন; আন্দোলন ও অলাভজনক খাতে। বাকিগুলো নির্মাণ, উৎপাদন, খুচরা, স্বাস্থ্য, শিল্প, সহ বিভিন্ন শিল্প পরিসরে বিস্তৃত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *