সমাজকর্ম পদ্ধতি বলতে কি বুঝ ? পদ্ধতি গুলো কি কি ? সমাজকর্ম পদ্ধতির উৎপত্তির ইতিহাস বর্ণনা করো

সমাজকর্ম পদ্ধতি বলতে কি

ভুমিকাঃ

সমাজকর্ম পদ্ধতি বলতে কি সমাজকর্ম হচ্ছে একটি সাহায্যকারী পেশা । সমাজকর্ম পদ্ধতি হলো সমাজ কর্ম অনুশীলনের মাধ্যমে । বিজ্ঞানের বিভিন্ন শাখা থেকে অর্জিত তাত্ত্বিক জ্ঞান সংগ্রহের মাধ্যমে।  সমাজকর্ম নিজস্ব পদ্ধতিতে অনুসরণ করে থাকে এটি বিশেষ কতগুলো পদ্ধতি প্রয়োগের মাধ্যমে ব্যাক্তি দল ও গোষ্টির  সমস্যা সমাধানে মানুষকে সাহায্য করা এর মূল লক্ষ্য । 

সমাজকর্ম পদ্ধতিঃ

সমাজকর্ম পদ্ধতি বলতে কি সম্পর্কে সম্যক ধারণা অর্জনের জন্য প্রথমেই জানা প্রয়োজন পদ্ধতি কি ?  কোন কাজ সুশৃংখলভাবে সম্পন্ন করতে যে পন্থার  সাহায্য নিতে হয় তাই হচ্ছে পদ্ধতি। সমাজকর্ম পদ্ধতি বলতে সেসব কর্মপন্থা ও কর্ম প্রক্রিয়াকে বুঝায়,  যার মাধ্যমে সমাজকর্মের জ্ঞান দক্ষতা এবং নীতিমালা ব্যক্তি দল ও জনসমষ্টির সমস্যা সমাধানে সমাজকর্মীরা অনুশীলন করে থাকেন।

  

অন্যভাবে বলা যায় স্থান-কাল অবস্থার পরিপ্রেক্ষিতে ব্যক্তিদের সমস্যা সমাধানে পেশাগত সেবা প্রদানের জন্য সমাজকর্মের যে সুশৃংখল কৌশল অনুসরণ করা হয় সেসব পন্থা উপায় হচ্ছে সমাজকর্ম পদ্ধতি

প্রামাণ্য সংজ্ঞাঃ

সমাজকর্ম পদ্ধতি সম্পর্কে প্রামাণ্য সংজ্ঞা নিম্নে প্রদান করা হলো 

এইচ বি  ট্র্যাকার এর মতে পদ্ধতি বলতে কোন লক্ষ্য অর্জনের জন্য একটি সচেতন ও সুপরিকল্পিত উপায় বুঝায়।  বাহ্যিকভাবে পদ্ধতি হলো কিছু করার পন্থা এবং এর অন্তরালে রয়েছে জ্ঞান বুদ্ধি ও সুনির্দিষ্ট কর্ম কর্ম নীতির সম্মোহিত বিন্যাস । 

সমাজকর্ম পদ্ধতি বলতে কি

আমেরিকার জাতীয় সমাজকর্মী সমিতি এর ভাষায় এক ব্যক্তি অথবা দলের সাথে সম্পর্ক স্থাপনে নিজেকে দায়িত্বশীল সচেতন সুশৃংখলভাবে কাজে লাগানো হলো।  সমাজকর্ম পদ্ধতি অনুশীলনকারী সম্পর্কের মাধ্যমে প্রক্রিয়াগত প্রভাবে অবিরত সচেতনতা আয়নায়ন শক্তি ও পরিবেশের মধ্যে কষ্ট লাঘব মিথস্ক্রিয়ার ব্যবস্থা করে একজন চিকিৎসক যেমন রোগীর রোগ নিরাময় করে থাকে তেমনি পেশাদার সমাজকর্মের সমাজের সমস্যা সমাধান করে তোলেন এ জন্য তিনি সমাজকর্ম পদ্ধতি প্রয়োগ করে থাকেন । 

বাবাকে নিয়ে ছড়া কবিতা । শরিফ আহমাদ

সমাজকর্মে যেসব পদ্ধতি বা প্রক্রিয়ায় সমস্যার সমাধান দেয়া হয় তাকে সেগুলো মূলত কতিপয় নীতি ও মূল্যবোধের উপর প্রতিষ্ঠিত পদ্মপাতায় সমাজকর্ম পদ্ধতি বলতে সমস্যাগ্রস্ত ব্যক্তির দেওয়াল বা জনগোষ্ঠীর প্রতিকার প্রতিরোধ উন্নয়নের জন্য পেশাদার সমাজকর্মের অনুষ্ঠিত নির্ধারিত পন্থা কৌশল কে বুঝাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *