কালোজিরার পুষ্টিগুণ ও উপকারিতা

কালোজিরার বোটানিক্যাল নাম ‘নিজেলা স্যাটিভা’। এটি রাজা তুতের সমাধিতে আবিষ্কৃত হয়েছিল এবং সেই সময়ে পরবর্তী জীবনে ব্যবহার করা হয়েছিল বলে বিশ্বাস করা হয়েছিল। মানুষ 2,000 বছরেরও বেশি সময় ধরে ঔষধি হিসেবে কালোজিরা ব্যবহার করে আসছে। এটি একটি লতানো উদ্ভিদ। এটিতে সূক্ষ্ম বেগুনি এবং সাদা ফুল রয়েছে।

মসলা হিসেবে কালোজিরার চাহিদা রয়েছে। কালোজিরা থেকে তেল পাওয়া যায়, যা মানবদেহের জন্য খুবই উপকারী। এতে ফসফেট, আয়রন, ফসফরাস রয়েছে। এছাড়াও এতে রয়েছে অ্যান্টি-ক্যান্সার কেরাটিন, অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রোপার্টি এবং অ্যান্টি-অম্লীয় বৈশিষ্ট্য। কালোজিরার বীজে প্রায় 100টি রাসায়নিক যৌগ থাকে।

কালোজিরার
কালোজিরার

যা কালোজিরায়

কালিজিরা তেলে 100 টিরও বেশি উপকারী উপাদান রয়েছে। এতে প্রায় 21 শতাংশ আমিষ, 38 শতাংশ কার্বোহাইড্রেট এবং 35 শতাংশ উদ্ভিজ্জ তেল ও চর্বি রয়েছে। কালিজিরার উপাদানগুলির মধ্যে রয়েছে নাইজেলোন, থাইমোকুইনোন এবং এসেনশিয়াল অয়েল। এছাড়াও এতে মাংস, শর্করা এবং প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড সহ বিভিন্ন উপাদান রয়েছে। এছাড়া কালিজিরা তেলে রয়েছে লিনোলিক এসিড, অলিক এসিড, ক্যালসিয়াম, থ্যালিয়াম, আয়রন, জিংক, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম, ভিটামিন-এ, ভিটামিন-বি, ভিটামিন-বি২, নিয়াসিন ও ভিটামিন-সি।

এর মধ্যে রয়েছে ফসফেট, আয়রন, ফসফরাস, কার্বোহাইড্রেট এবং বিভিন্ন অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান। এতে রয়েছে ক্যান্সার প্রতিরোধকারী ক্যারোটিন এবং শক্তিশালী হরমোন, বিভিন্ন প্রস্রাব-সম্পর্কিত রোগ প্রতিরোধকারী উপাদান, পাচক এনজাইম এবং অ্যাসিড-বাস্টিং উপাদান এবং অ্যান্টি-অ্যাসিডিটি।

কালোজিরায় যে রাসায়নিক উপাদান রয়েছে

অপরিহার্য তেল: লিনোলিক, ওলিক, স্টিয়ারিক, লিনোলেনিক, অ্যাসিড, প্রোটিন, নাইজেলোন, গ্লুটামিক অ্যাসিড। এছাড়াও নাইজেলিন, পটাসিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম, সোডিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, কপার, আয়রন, জিঙ্ক রয়েছে।

রোমান সাম্রাজ্যের মতো প্রাচীন সভ্যতাগুলি কালোজিরাকে “প্যানাসিয়া” বলেছিল যার আক্ষরিক অর্থ “সমস্ত নিরাময়”। রোমে ওষুধ হিসেবে কালোজিরার ব্যাপক ব্যবহার ব্যাখ্যা করা হয়েছে। কালোজিরা প্রোটিন, ভিটামিন বি১, ভিটামিন বি২, ভিটামিন বি৩, ক্যালসিয়াম এবং আয়রনের মতো পুষ্টিগুণে সমৃদ্ধ একটি ভেষজ।

নবী মুহাম্মদ (সাঃ) বলেছেন: “তোমরা কালোজিরা ব্যবহার কর, কারণ এটি মৃত্যু ছাড়া সমস্ত রোগ নিরাময় করে”। তিরমিযী, বুখারী, মুসলিম থেকে নেওয়া সূরা।

কালোজিরা কাজ করে

মস্তিষ্ক, চুল, টাক ও দাঁত, কান, দাঁত, টনসিল, গলা ব্যথা, পোড়া নারাঙ্গা বা বিসর্গ, গ্রন্থির ব্যথা, ব্রণ, সমস্ত চর্মরোগ, আঁচিল, কুষ্ঠরোগ, হাড় ভাঙা, ডায়াবেটিস, রক্ত ও কোলেস্টেরল, কিডনি, মূত্র ও পিত্তথলির পাথর, যকৃত ও প্লীহা, ঠান্ডা বক্ষব্যাধি, হৃদপিণ্ড ও রক্তসঞ্চালন, জলোদয় ব্যথা, অন্ত্র, পাকস্থলী ও কোলন, প্রোস্টেট, আলসার এবং ক্যান্সার।

কালোজিরা চুল পড়া, মাথাব্যথা, অনিদ্রা, মাথাব্যথা, মুখমন্ডল ও সৌন্দর্য রক্ষা, ক্লান্তি-দুর্বলতা, অলসতা ও অলসতা, ক্ষুধামন্দা, মস্তিষ্কের শক্তি এবং স্মৃতিশক্তির জন্যও উপকারী।

কালোজিরার স্বাস্থ্য উপকারিতা

  1. কালোজিরা নিম্ন রক্তচাপ বাড়িয়ে এবং উচ্চ রক্তচাপ কমিয়ে শরীরের স্বাভাবিক রক্তচাপের মাত্রা বজায় রাখতে সাহায্য করে।
  2. এটি শ্বাসযন্ত্র, সংবহন এবং প্রতিরোধ ব্যবস্থা, পাকস্থলী এবং অন্ত্র, কিডনি এবং এমনকি লিভার সম্পর্কিত রোগের চিকিৎসা করে।
  3. বৃদ্ধি-প্রবর্তক মায়েদের বুকের দুধের প্রবাহ এবং ধারাবাহিকতা বাড়াতে সাহায্য করে।
  4. কালোজিরা ব্লাড সুগার কমিয়ে ডায়াবেটিস রোগীদের নিয়ন্ত্রণে সাহায্য করে।
  5. চুল পড়া বন্ধ করে – কালোজিরা চুলের গোড়ায় পুষ্টি সরবরাহ করে চুল পড়া বন্ধ করে এবং চুলের বৃদ্ধিতে সাহায্য করে।
  6. কালোজিরা মস্তিষ্কে রক্ত সঞ্চালন বাড়িয়ে স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে।
  7. শিশুর শারীরিক ও মানসিক বৃদ্ধি- ডাক্তাররা শিশুর শারীরিক ও মানসিক বৃদ্ধি ত্বরান্বিত করতে সাহায্য করেন।
  8. শরীরের সাধারণ উন্নতি- কালোজিরা নিয়মিত সেবন শরীরের প্রতিটি অংশকে সতেজ করে এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করে।
  9. কালোজিরা বদহজম, বমি বমি ভাব, শরীর ব্যথা, গলা ও দাঁতের ব্যথা, মাইগ্রেন, চুল পড়া, সর্দি, কাশি, হাঁপানি নিরাময়ে সাহায্য করে। কালোজিরা ক্যান্সার প্রতিরোধক হিসেবে সহায়ক ভূমিকা পালন করে।
  10. কালোজিরা চুল পড়া, মাথাব্যথা, অনিদ্রা, মাথাব্যথা, মুখমন্ডল ও সৌন্দর্য রক্ষা, ক্লান্তি-দুর্বলতা, নিষ্ক্রিয়তা ও অলসতা, ক্ষুধামন্দা, মস্তিষ্কের শক্তি এবং স্মৃতিশক্তির জন্যও উপকারী।
  11. কালোজিরার তেল প্রতিদিন ৩/৪ বার কপালে, চিবুক ও কানের চারপাশে মালিশ করলে মাথাব্যথায় উপকার পাওয়া যায়।
  12. নিয়মিত চায়ের সাথে কালোজিরা মিশিয়ে বা এর তেল বা নির্যাস পান করলে হৃদরোগের পাশাপাশি চর্বি ও গলে যায়।
  13. জ্বর, কফ, শরীর ব্যথা দূর করতে কালোজিরা বেশ উপকারী বন্ধু। এতে ক্ষুধা বাড়ানোর উপাদান রয়েছে। পেটের যাবতীয় রোগ-জীবাণু ও গ্যাস দূর করে ক্ষুধা বাড়ায়।
  14. কালোজিরাতে অ্যান্টিমাইক্রোবিয়াল এজেন্ট রয়েছে, অর্থাৎ এমন পদার্থ যা শরীরের রোগজীবাণু ধ্বংস করে। এই উপাদানের কারণে শরীরে ঘা, ফোড়া, সংক্রামক রোগ (সংক্রামক রোগ) সহজে হয় না।
  15. দাঁতে ব্যথা হলে কুসুম কুসুম গরম পানিতে কুসুম কুসুম গরম পানিতে গারগল করুন। জিহ্বা, তালু, মাড়ির জীবাণু মারা যায়। শরীরের কাটা শুকানোর জন্য কাজ করে। কালোজিরা কৃমি দূর করতে কাজ করে।
  16. কালোজিরা নারী ও পুরুষ উভয়ের যৌন কর্মক্ষমতা উন্নত করে। প্রতিদিন কালোজিরা জাতীয় খাবার খেলে পুরুষের স্পার্ম কাউন্ট বৃদ্ধি পায় এবং পুরুষত্বহীনতা থেকে মুক্তি পাওয়া সম্ভব হয়। এক চামচ মাখন, এক চা চামচ অলিভ অয়েল এবং সমপরিমাণ কালোজিরার তেল এবং মধু প্রতিদিন ৩/৪ বার ৫ সপ্তাহ ধরে খান।

মধ্যপ্রাচ্যে, কালোজিরা যৌন ক্ষমতা বাড়ায় এবং পুরুষত্বহীনতা দূর করতে সাহায্য করে বলে বিশ্বাস করা হয়। কিন্তু পুরনো কালোজিরার তেল স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর।

  1. ফুসকুড়ি বা সাদা হওয়ার ক্ষেত্রে, আক্রান্ত স্থানে আপেলের টুকরো ঘষুন, তারপরে কালোজিরার তেল লাগান। এভাবে 15 দিন থেকে 1 মাস পর্যন্ত প্রয়োগ করুন।
  2. চর্বি হ্রাস: চায়ের সাথে কালোজিরা মিশিয়ে পান করলে অতিরিক্ত চর্বি ঝরাতে সাহায্য করে। একটি পাত্রে পানি নিয়ে চুলায় বসিয়ে দিন। পানি ফুটে উঠলে পানিতে চাপাটা ও সমপরিমাণ কালিজিরা দিন। চা রঙিন হয়ে গেলে ছেঁকে সাধারণ চায়ের মতো পান করুন।
  3. শ্যাম্পু করার পর চুল শুকিয়ে নিন। এবার পুরো মাথায় ভালো করে কালোজিরার তেল মাখুন। এক সপ্তাহ নিয়মিত করলে চুল পড়া অনেকটাই কমে যাবে।
  4. 15/16 কালজিরার সাথে 1টি ছোট পেঁয়াজ এবং 2 চামচ মধু বিকেলে/রাতে খেলে চির যৌবন পাওয়া যায়।
  5. অতিরিক্ত মাসিক স্রাব, অতিরিক্ত প্রস্রাব প্রতিরোধে কালোজিরার উপকারিতা অপরিসীম। এটি কৃমিনাশক।
  6. কালোজিরা বাত ও পিঠের ব্যথা কমাতে সাহায্য করে।
  7. কিডনিতে পাথর এবং মূত্রাশয়

250 গ্রাম কালোজিরা এবং সমপরিমাণ খাঁটি মধু। কালোজিরা ভালো করে পিষে মধুর সাথে মিশিয়ে আধা কাপ গরম পানিতে দুই চামচ মিশ্রণ মিশিয়ে প্রতিদিন আধা চা কাপ তেল দিয়ে পান করুন।

২৪। চেহারা কমনীয়তা ও বৃদ্ধি

অলিভ অয়েল ও কালোজিরা তেল নেতা ফেল অঙ্গনে মেখে ১ ঘন্টা পর সাবান দিয়ে ভোটারন।

২৫। উরুসন্ধিপ্রদাহ

স্থানটি ভালভাবে সাবান দিয়ে প্রতিনিধি নিয়ে ৩ দিন সন্ধ্যায় পুলিশ কল কালোজি তেল লাগান সন্ধ্যায়, সন্ধি নটনিন।

২৬। আঁচিল

হেলেঞ্চা ঘষে কালোজিরা তেল দিয়ে লাগান। হেলেঞ্চা মুল আরক নিরীক্ষণ হবে। সাথে দিন দিন হোমিও।

২৭। অর্শ রোগ নিরাময়ে

এক চা-চামচ মাখন ওমাণ তেল চুরন/তিলের তেল, এক চা-চামচজি কালো তেল সহ প্রতিদিন খালি সম পেটে ৩/৪ সপ্তাহ সেব্য।

২৮। অনিয়মিত মাসিক স্রাবা মেহ/প্রমেহ রোগের ক্ষেত্রে

এক কাঁচকাঁচা হলুদের রস বা মামাণ আতপ চাল ধোয়া পানির সঙ্গে এক চা চামচ কালোজিরা তিন কাপর সামনের বার বার করা সেব্যয়। শতভাগ কার্যকরী।

২৯। ত্বকের আদ্রতার জন্য

শীতকালে ত্বকের আদ্রতার জন্য বডি লোশনের পরিবর্তে শুধু কালোজিরার তেল অথবা জাইতুন (অলিভ ওয়েল) তেল এর সাথে কালোজিরার তেলের গঠন শক্তি গঠনে শরীরে মালিস করুন। যা আপনার / আপনার শিশুর অতন্ত আদ্র ও লাবণ্যময় এবং চর্মরোগের বিপদ কমবে। বিশেষভাবে শিশুর ত্বকের জন্য এই পদ্ধতিটি বছর ব্যবহার করা হবে।

৩০। জন্ডিস বা লিভারের বিভিন্ন কারণে দূরীকরণ

একগ্লা ত্রিপলার শরবতের সাথে এক চা-মচ কালোজিরা তেলচালক তেলস ৩বার করে ৪/৫সপ্তাহসেব্য।

৩১। হজমের সমস্যায় দূরীকরণে

হজমের সমস্যায় এক-দুই চা-চাচ কালিজিরা বেটে পানির সঙ্গে আমাদের দল। প্রতিদিন দু-তিনবার গুণাগুণ একের মধ্যে হজম শক্তি শক্তিশালী হবে। অতিরিক্ত পেট ফাঁপা ভাবও দূর হবে।

৩২। ভালো ঘুমের জন্য

তেল ব্যবহারে রাতভর প্রশান্তিপূর্ণ ঘুম হয়।

আরো পড়ুনঃ Redmi Note 10 ফোনের সম্পূর্ণ বাংলা রিভিউ

সতর্কতা
গর্বেরাব ও দুই বছরের কম বয়সের বাচ্চাদের কালোজিরা তেল স্থাপন করা উচিত নয়। তবে বাহ্যিকভাবে ব্যবহার করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *