২০২৪ সালে রেকর্ড সর্বোচ্চ লভ্যাংশ লাফার্জহোলসিম সিমেন্টের

ক্রেডিট ও বিদ্যুৎসংগঠনের মধ্যেও রেকর্ড মুনাফা খাতের বহুজাতিক কোম্পানি লাফার্জহোলসিম। কোম্পানিটি গত বছর কোম্পানি ৫৯৪ কোটি টাকা মুনাফা করেছে, এটি এযাবৎকালের মধ্যের আপনার মুনাফা। রেকর্ড মুনাফা করায় গত প্রকাশের জন্য লাইভ শেয়ার এক্সপ্রেস কোম্পানিটি। ২০২৩ ডিসেম্বরে সমাপ্ত আর্থিক বছরের জন্য কোম্পানিটি শেয়ারধারীদের ৫০ শতাংশ নগদ লভ্যাংশ অংশটি এগিয়ে নিয়ে যাবে।

লাফার্জহোলসিম
লাফার্জহোলসিম

লাফার্জহোল মেরে পারর্ষদের আজ অগ্রসিও এ লভিং মুনাফা করা হচ্ছে। পার্টি পার্টির পক্ষ থেকে ঘোষণাতে বলা হয়েছে গত বছর লাফার্জহোলসিম প্রায় ২ হাজার ৮৩৯ কোটি কোটি ব্যবসা করেছে। সব ধরনের দাম ও ফরফা কর পর বছর লাভ মুনা হয়েছে ৫৯৪ কোটি টাকা। ২০২২ সালে বছরেটি ২ হাজার ৩৫৯ কোটি কোটি কোম্পানির ব্যবসায় অংশগ্রহণ, দেখতে বছর মুনাফা করে ৪৪৪ কোটি টাকা। সেই হিসাবে এক বছরব্যবস্থায় কোম্পানির ফলপ্রসারিত ২০ শতাংশ আর মুনাফা প্রদর্শন করেছে ৩৪ শতাংশ।

লভ্যাংশ লাফার্জহোলসিম সিমেন্টের

এদেশ বহুজাতিক কোম্পানি ব্যবসা শুরু করার পর এত ভালো মুনাফা আর কখনো করেনি। কোম্পানির প্রধান চেয়ারম্যান বা সিও ইকবাল চৌধুরী বলেন, সিমেন্টেরও ব্যবসার ক্ষেত্রে ধরনের বৈচিত্র্য আনা হয়েছে। যার সুফল ব্যবসা ও মুনাফা।

কোম্পানি–সংশ্লিষ্ট ব্যবহারে যায়, সিমেডেরও নকশার ব্যবসা এবং বিভিন্ন প্রতিষ্ঠানের বর্জ্য ব্যবস্থাপনার সঙ্গে যুক্ত কোম্পানি। ভালো আয় খাত থেকে প্রতি বছর ভালো যুক্ত হচ্ছে কোম্পানির হিসাবে। এ কারণে মুনাফাও রয়েছে।

২০২২ সালে লাফার্জহোলসিম তাদের শেয়ারধারীদের ৪৮ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। এ বছর লভ শংয়ের বক্তব্যে ৫০ শতাংশ। অন্য কোম্পানির শেয়ারের বিপরীতে একজন শেয়ারধারী ৫ টাকা করে লভ্যাংশ পাবেন। মুনাফা বৃদ্ধি পাওয়া কোম্পানির শেয়ারপ্রতি আয় বা ইপিএসও বিস্তার করেছে। গত বছর লার্ভার্জহোলসিমের ইপিএস সাইনবোর্ডে ৫ টাকা ১২ পয়সায়। গত বছর যার ছিল ৩ টাকা ৮৩ পয়সা।

c ২০০৩ সালে শেয়ারবাজারে অধিকারভুক্ত হয়। গ্রিন ফিল্ড কোম্পানি হিসেবে এটি শেয়ারবাজারে অন্তর্ভুক্ত হয়েছিল। গ্রিন ফিল্ড কোম্পানি সেসব কোম্পানি তাদের নিয়ন্ত্রণ শুরু করে শেয়ারবাজারে অধিকারভুক্ত হয়। শেয়ারবাজারে এ ধরনের কোম্পানি এখন পর্যন্ত শুধু লাফার্জ হোলসিমই। শেয়ারবাজারে যখন কোম্পানি কোম্পানিভুক্ত হয়, তখন অবশ্য এটির নাম ছিল লাফার্জ সিমেন্ট। পরে ২০১৬ সালে হোলসিম সিমকে বিনিয়োগকারী কোম্পানি। এটার নাম ভুল হয় লাফার্জহোলসিম সিমেন্ট।

আরো পড়ুনঃ Redmi Note 10 ফোনের সম্পূর্ণ বাংলা রিভিউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *