২০২৪ সালের সিভিল সার্জন কার্যালয় নিয়োগ বিজ্ঞপ্তি

2024 সিভিল সার্জন অফিস নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ওয়েবপেজে নির্ধারিত সিভিল সার্জন অফিস দেখানো হয়েছে। অনেক ব্যক্তিকে বিভিন্ন পদের জন্য নিয়োগ দেওয়া হবে। সিভিল সার্জন সার্কুলার 2024-এর অনলাইন আবেদনের সময় এখন আগ্রহী পুরুষ ও মহিলা আবেদনকারীদের জন্য উন্মুক্ত।

সিভিল সার্জন
সিভিল সার্জন

সিভিল সার্জন কার্যালয় চাকরির বিজ্ঞপ্তি


সিভিল সার্জনের কার্যালয় দ্বারা সর্বদা বিভিন্ন চাকরি তৈরি করা হচ্ছে, যেখানে আপনি একটি উজ্জ্বল ভবিষ্যতের সাথে জনসেবা স্বপ্নে যেতে পারেন। তাদের নতুন চাকরির সূচনা, এটির মতো, যা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে রয়েছে এবং বাংলাদেশ দৈনিক, দৈনিক যুগান্তর এবং সমকালের মতো প্রধান বাংলাদেশী সংবাদপত্রে প্রকাশিত হয়েছে, এটি তাদের দলে যোগদানের আরেকটি সুযোগ। ফেব্রুয়ারী 13, 18, 19, এবং 27, 2024-এ চারটি নিয়োগের কল-আউট পোস্ট করা হয়েছিল। অফিসটি 670টি নতুন পদ খুঁজছে, যেখানে আবেদনকারীদের পেশাদার স্তর রয়েছে যা অষ্টম শ্রেণী থেকে স্নাতক স্তর পর্যন্ত। যোগ্য আবেদনকারী বা অংশগ্রহণকারীরা 30 বছরের কম বয়সী কিন্তু 18 বছরের বেশি বয়সী প্রদত্ত পরামিতিগুলির সাথে সঙ্গতি রেখে তাদের অনলাইন ফর্ম জমা দিতে পারেন। শিক্ষার্থীরা ঘোষণার দিন থেকে আবেদন করতে পারে এবং পরবর্তী তারিখ ঘোষণা করা হলে তারা মার্চ 2024-এ বিভিন্ন দিনে তাদের আবেদনপত্র জমা দিতে পারে। এই ফেডারেল ডিপার্টমেন্ট প্রোগ্রামটি জনস্বাস্থ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ইউনিট হিসাবে সিভিল সার্জন অফিসের তাত্পর্যের পাশাপাশি সমাজের মঙ্গল বাড়ানোর চেষ্টাকারী উত্সাহীদের জন্য পেশাগত কর্মজীবনের সুযোগগুলিকে নিম্নোক্ত করে। প্রার্থীদের জন্য, সিভিল সার্জন অফিসে তাদের প্রতিশ্রুতিশীল ক্যারিয়ার শুরু করার জন্য এটি একটি সুন্দর সুযোগ তাদের নিজ শহর এবং নিজেদের জন্য একটি ভাল ভবিষ্যত গড়ার অভিপ্রায়ে।

চাকরির বর্ণনা :

বাগেরহাট সিভিল সার্জন কার্যালয় নতুন নিয়োগ বিজ্ঞপ্তি


27 ফেব্রুয়ারী, 2024 তারিখে তার অফিসিয়াল ওয়েবসাইটে পোস্ট করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাগেরহাট সিভিল সার্জন অফিস 2024 সালের জন্য তার নিয়োগের প্রচারণা ঘোষণা করেছে। এই নিয়োগের উদ্দেশ্য হল সাতটি স্বতন্ত্র ভূমিকা পূরণ করা, মোট 181টি খোলা।

প্রার্থীদের জন্য কম্পিউটার অপারেটর (পাঁচটি পদ), অনার্স সহ বিজ্ঞানে স্নাতক ডিগ্রী বা একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সমমানের ডিগ্রী প্রয়োজন। প্রাসঙ্গিক ক্ষেত্রগুলিতে স্ট্যান্ডার্ড অ্যাপটিটিউড টেস্টে তাদের বাংলায় প্রতি মিনিটে কমপক্ষে 25 শব্দ এবং ইংরেজিতে প্রতি মিনিটে 30 শব্দ অর্জন করা উচিত ছিল। এই পোস্টটি প্রতি মাসে গ্রেড 13 (প্রায় 11000–26590/- টাকা) প্রদান করে।

পরিসংখ্যান বিশ্লেষক (ছয়টি পদ), প্রার্থীদের অবশ্যই পরিসংখ্যান, গণিত, অর্থনীতি বা সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রি সহ একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয়ের স্নাতক হতে হবে। তাদের কম্পিউটারেও দক্ষ হতে হবে। গ্রেড 14 মাসিক মজুরি (টাকা 10200-24680/-) দেওয়া হচ্ছে।

এনটোমোলজিকাল টেকনিশিয়ান পদের জন্য (02টি শূন্যপদ), প্রার্থীদের অবশ্যই জীববিজ্ঞান সহ বিজ্ঞান বিভাগে শিক্ষা বোর্ডের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষা দিতে হবে। এই কর্মসংস্থানটি প্রতি মাসে গ্রেড 15 (প্রায় 9700-23490/- টাকা) প্রদান করে।

কোল্ড চেইন টেকনিশিয়ানের (০১টি চাকরি) প্রার্থীদের রেফ্রিজারেশন বা এয়ার কন্ডিশনার ট্রেডে স্বীকৃত বোর্ডের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (ভোকেশনাল) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। গ্রেড-15 (প্রায় 9700-23,490 টাকা) মাসিক ক্ষতিপূরণ প্রদান করা হচ্ছে।

স্টোরকিপার (পাঁচটি উপলব্ধ স্লট) পদের প্রার্থীদের অবশ্যই উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা বা একটি স্বীকৃত বোর্ড থেকে সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। সরকারী নিয়মগুলিও বাধ্যতামূলক যে দোকানদাররা নিরাপত্তা প্রদান করে। এই পোস্টটি প্রতি মাসে গ্রেড 16 (রু. 9300-22490/-) প্রদান করে।

স্বাস্থ্য সহকারী হিসাবে 157টি উপলব্ধ পদের জন্য আবেদনগুলিকে অবশ্যই উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা একটি স্বীকৃত শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। গ্রেড 16 মাসিক মজুরি (রু. 9300-22490/-) দেওয়া হচ্ছে।

ড্রাইভার (পাঁচটি পদ), একটি হালকা যান চালানোর জন্য, একজন আবেদনকারীর অবশ্যই একটি বৈধ হালকা ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে এবং একটি স্বীকৃত বোর্ড থেকে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষা সম্পন্ন করতে হবে। এই পোস্টটি প্রতি মাসে গ্রেড 16 (রু. 9300-22490/-) প্রদান করে।

আবেদনগুলি 28 ফেব্রুয়ারী, 2024 সকাল 10:00 এ থেকে অনলাইনে জমা দেওয়া যেতে পারে এবং অবশ্যই 19 মার্চ, 2024, বিকাল 5:00 এর মধ্যে পেতে হবে।

ঢাকা সিভিল সার্জন কার্যালয় নতুন নিয়োগ বিজ্ঞপ্তি


প্রতিষ্ঠানের মধ্যে বিভিন্ন ভূমিকা পালনের জন্য, ঢাকা সিভিল সার্জন অফিস 2024-এর জন্য একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে আগ্রহী দলগুলির জন্য পাঁচটি পৃথক বিভাগে মোট 75টি সুযোগের জন্য আবেদন করার সুযোগের বিবরণ রয়েছে। এটি আনুষ্ঠানিকভাবে 18 ফেব্রুয়ারি, 2024-এ জারি করা হয়েছিল।

স্পষ্টীকরণ-কম্পিউটার অপারেটরের ভূমিকার জন্য একটি একক ওপেনিং বিদ্যমান। এই পদের জন্য বিবেচিত হওয়ার জন্য প্রার্থীদের অবশ্যই একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে অনার্স সহ স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। তাদের কম্পিউটারে প্রতি মিনিটে ইংরেজিতে 30 শব্দ এবং বাংলায় প্রতি মিনিটে 25 শব্দ টাইপ করতে সক্ষম হওয়া উচিত, পাশাপাশি বাংলায় প্রতি মিনিটে 70 শব্দ এবং ইংরেজিতে প্রতি মিনিটে 45 শব্দের গতিতে প্রতিলিপি করতে হবে। এই ভূমিকার একটি মাসিক পারিশ্রমিক রয়েছে যা রুপির মধ্যে পড়ে৷ 10200 এবং রুপি 14 গ্রেডে 24680।

পরিসংখ্যানবিদদের জন্য দুটি খোলা আছে, যা অন্য পেশা যা নিয়োগের জন্য তৈরি। এই পদের জন্য প্রার্থীদের জন্য একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান, গণিত, অর্থনীতি বা সংশ্লিষ্ট বিষয়ে স্নাতক ডিগ্রি প্রয়োজন। তাদের কম্পিউটারে দক্ষ ও অভিজ্ঞ হতে হবে। গ্রেড 14-এর মধ্যে, পরিসংখ্যানবিদরা রুপির মধ্যে আয় করেন। 10200 এবং রুপি প্রতি মাসে 24680।

একজন এনটোমোলজিক্যাল টেকনিশিয়ান পদেও নিয়োগ দেওয়া হচ্ছে। এই পদের জন্য প্রার্থীদের অবশ্যই জীববিজ্ঞান সহ বিজ্ঞান বিভাগে স্বীকৃত শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এই ভূমিকার একটি মাসিক পারিশ্রমিক রয়েছে যা রুপির মধ্যে পড়ে৷ 9700 এবং রুপি 15 গ্রেডে 23490।

এছাড়াও, কম্পিউটার নিউমারোলজিস্ট এবং অফিস সহকারী পদের জন্য তিনটি খোলা রয়েছে। উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা একটি স্বীকৃত শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষা প্রার্থীদের সম্পন্ন করা উচিত ছিল। এছাড়াও, তাদের ওয়ার্ড প্রসেসিং, ডেটা এন্ট্রি এবং বাংলা এবং ইংরেজি উভয় ভাষায় প্রতি মিনিটে 20 শব্দের হারে টাইপিংয়ে দক্ষ হতে হবে। এই ভূমিকার জন্য গ্রেড-16 ক্ষতিপূরণের পরিসর হল Rs. 9300 এবং রুপি প্রতি মাসে 22490।

অবশেষে, কর্মসংস্থান বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য সহকারীর জন্য 68 টি পদ রয়েছে। যারা এই পদের জন্য আবেদন করছেন তাদের অবশ্যই উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা একটি স্বীকৃত শিক্ষা বোর্ড থেকে তুলনীয় পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। স্বাস্থ্য সহকারী বেতন 16 গ্রেডে পড়ে, যার মাসিক বেতন রুপি থেকে 9300 থেকে টাকা 22490।

আগ্রহী দলগুলি 20 ফেব্রুয়ারি, 2024 তারিখে সকাল 10:00 এ অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু করতে পারে৷ আবেদনগুলি অবশ্যই 18 মার্চ, 2024, বিকেল 5:00 এর মধ্যে জমা দিতে হবে৷

সাতক্ষীরা সিভিল সার্জন কার্যালয় নতুন নিয়োগ বিজ্ঞপ্তি


18 ফেব্রুয়ারী, 2024 সাল থেকে তাদের অফিসিয়াল ওয়েবসাইটে উপলব্ধ, সাতক্ষীরা সিভিল সার্জন অফিস 2024 এর জন্য তার নিয়োগ বিজ্ঞপ্তি পোস্ট করেছে। আগ্রহী পুরুষ এবং মহিলারা এই ঘোষণাটি অনুসরণ করে আটটি ভিন্ন পদে মোট 128টি শূন্যপদে আবেদন করার জন্য আমন্ত্রিত।

কম্পিউটার অপারেটরের ভূমিকা একটি উন্মুক্ত সুযোগ; দুটি খোলা আছে। এই পদের জন্য প্রার্থীদের একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানে স্নাতক (সম্মান) ডিগ্রি বা তার সমতুল্য ডিগ্রি প্রয়োজন। অধিকন্তু, প্রাসঙ্গিক বিষয়গুলিতে স্ট্যান্ডার্ড অ্যাপটিটিউড টেস্টে আবেদনকারীদের বাংলায় প্রতি মিনিটে 25 শব্দ এবং ইংরেজিতে প্রতি মিনিটে 30 শব্দের ন্যূনতম টাইপিং গতির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। এই ভূমিকার একটি মাসিক পারিশ্রমিক রয়েছে যা রুপির মধ্যে পড়ে৷ 11000 এবং রুপি 13 গ্রেডে 26590।

একটি ক্যাশিয়ার এবং কম্পিউটার অপারেটর পদের জন্য একটি খোলা আছে, যা নিয়োগের জন্যও রয়েছে৷ আবেদনকারীদের অবশ্যই একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সম্মান সহ স্নাতক বা সমমানের ডিগ্রি থাকতে হবে। তাদের প্রাসঙ্গিক শৃঙ্খলায় স্ট্যান্ডার্ড অ্যাপটিটিউড টেস্ট পাস করতে এবং গতি প্রতিলিপি করার মানগুলি পূরণ করতে সক্ষম হওয়া উচিত। এই ভূমিকার একটি মাসিক পারিশ্রমিক রয়েছে যা রুপির মধ্যে পড়ে৷ 10200 এবং রুপি 14 গ্রেডে 24680।

উপরন্তু, এই নিয়োগে পরিসংখ্যানবিদদের জন্য পাঁচটি খোলা আছে। প্রার্থীদের কম্পিউটার সাক্ষর হতে হবে এবং একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে পরিসংখ্যান, গণিত, অর্থনীতি বা সংশ্লিষ্ট ক্ষেত্রে স্নাতক ডিগ্রি থাকতে হবে। গ্রেড 14-এর মধ্যে, পরিসংখ্যানবিদরা রুপির মধ্যে আয় করেন। 10200 এবং রুপি প্রতি মাসে 24680।

উপরন্তু, একটি একক কোল্ড চেইন টেকনিশিয়ান পদ খোলা আছে, এবং আবেদনকারীদের অবশ্যই একটি স্বীকৃত বোর্ডের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (ভোকেশনাল) পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে রেফ্রিজারেশন বা এয়ার কন্ডিশনার ট্রেডে। এই পদের জন্য গ্রেড 15 মজুরি সীমা Rs থেকে। 9700 থেকে টাকা প্রতি মাসে 23490।

ছয়টি স্টোরকিপার পদ, 108টি স্বাস্থ্য সহকারী শূন্যপদ, একটি ডার্করুম সহকারীর চাকরি এবং চারটি ড্রাইভিং শূন্যপদও অন্তর্ভুক্ত রয়েছে। 16-16 গ্রেডের সমস্ত চাকরির আলাদা মাসিক আয় এবং বিশেষ শিক্ষাগত প্রয়োজনীয়তা রয়েছে।

আগ্রহী দলগুলি 19 ফেব্রুয়ারি, 2024 তারিখে সকাল 10:00 এ অনলাইনে আবেদন করতে পারে এবং সময়সীমা 10 মার্চ, 2024, বিকাল 5:00 এ নির্ধারিত হয়েছে।

সিভিল সার্জনের কার্যালয় নিয়োগে আবেদনের জন্য শর্তাবলীঃ

সিভিল সার্জন অফিসের চাকরির আবেদন ফর্ম পূরণ করার জন্য আপনাকে আবেদনের যোগ্যতা এবং পদ্ধতি সম্পর্কে পুঙ্খানুপুঙ্খভাবে বোঝার প্রয়োজন। সিভিল সার্জন অফিস নিয়োগ 2024 বিজ্ঞপ্তির আলোকে, আসুন সিভিল সার্জন অফিসের চাকরির বিজ্ঞপ্তি 2024-এর জন্য আবেদনের যোগ্যতার প্রয়োজনীয়তা সম্পর্কে আরও শিখি।

সিভিল সার্জনের অফিসে চাকরির জন্য আবেদনের জন্য আবেদনকারীদের বয়স 18 থেকে 30 বছরের মধ্যে হতে হবে। বয়সের সীমাবদ্ধতা শুধুমাত্র সেই আবেদনকারীদের জন্য প্রযোজ্য হবে যারা শারীরিকভাবে প্রতিবন্ধী এবং নির্দিষ্ট তারিখ অনুযায়ী মুক্তিযোদ্ধা বা শহীদ মুক্তিযোদ্ধাদের ছেলে বা মেয়েরা। বয়স গণনার জন্য জাতীয় পরিচয়পত্র এবং শিক্ষাগত যোগ্যতার সনদ ব্যবহার করা হবে। একটি হলফনামা বয়সের প্রমাণ হিসাবে ব্যবহার করা যাবে না।

আগ্রহী আবেদনকারীরা, পুরুষ বা মহিলা, সিভিল সার্জন অফিস সার্কুলার 2024 ব্যবহার করে আবেদন করতে পারেন।

প্রতিটি ভূমিকার জন্য, নিয়োগের বিজ্ঞপ্তিতে শিক্ষাগত প্রয়োজনীয়তা অন্তর্ভুক্ত থাকবে তাই আবেদন করার জন্য আপনাকে অবশ্যই শিক্ষা এবং অভিজ্ঞতা উভয়ের জন্য অফিসিয়াল আবেদনকারীর ছবির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে। আরও তথ্যের জন্য সিভিল সার্জনের অফিস নির্ধারিত নিয়োগ বিজ্ঞপ্তি পিডিএফ দেখুন।

আবেদনকারীদের সাক্ষাৎকারে যাওয়ার সময় তাদের অভিজ্ঞতা এবং শিক্ষাগত ব্যাকগ্রাউন্ডের শংসাপত্র সহ নিয়োগ প্রক্রিয়ায় উল্লিখিত সমস্ত কাগজপত্র আনতে হবে।

শুধুমাত্র নির্দিষ্ট জেলার আবেদনকারীরা সরকারী সিভিল সার্জন অফিসের চাকরির বিজ্ঞপ্তির জন্য আবেদন করতে পারে, নিয়োগের উপাদান যা জনসাধারণের জন্য প্রকাশ করা হয়েছে।

আবেদনকারীদের ইলেকট্রনিকভাবে সিভিল সার্জনের অফিসের চাকরির ওয়েবসাইটে আবেদন করতে হবে।

সিভিল সার্জনের কার্যালয় নিয়োগে আবেদন করার পদ্ধতিঃ

নিয়োগ বিজ্ঞপ্তিতে তালিকাভুক্ত ওয়েবসাইটে পাওয়া ফর্ম ব্যবহার করে সিভিল সার্জন অফিসের চাকরির পরীক্ষার জন্য আবেদনগুলি অনলাইনে জমা দিতে হবে। এই পদক্ষেপগুলি নিন:

ওয়েবসাইটে যান, তারপর “আবেদন ফর্ম” নির্বাচন করুন৷ চালিয়ে যেতে, পছন্দের অবস্থান নির্বাচন করুন এবং “পরবর্তী” ক্লিক করুন। আপনি প্রিমিয়াম সদস্যতার অন্তর্গত কিনা তা ঘোষণা করুন। সঠিকভাবে আবেদনপত্র পূরণ করে পরবর্তী পর্যায়ে এগিয়ে যান। আপ-টু-ডেট রঙিন ছবি এবং স্বাক্ষর প্রদান করুন। ফর্ম পর্যালোচনা করার পরে, এটি পাঠান৷ আপনার রেকর্ডের জন্য অ্যাপ্লিকেশন কপি ডাউনলোড করুন এবং মুদ্রণ করুন যখন এটি সফলভাবে জমা দেওয়া হয়েছে৷ মনে রাখবেন যে আবেদনগুলি শুধুমাত্র নির্দিষ্ট ওয়েবসাইটে অনলাইনে জমা দেওয়া যেতে পারে; তারা অন্য কোনো চ্যানেলের মাধ্যমে জমা দেওয়া যাবে না.

সিভিল সার্জন কার্যালয় নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণের শর্তাবলীঃ

সিভিল সার্জন অফিস রিক্রুটমেন্ট সার্কুলার 2024-এর জন্য আবেদনকারীদের দুটি পর্যায়ে বাছাই করা হবে, র‌্যাঙ্ক এবং অন্যান্য প্রমাণপত্রের উপর ভিত্তি করে একটি কম্পিউটার দক্ষতা পরীক্ষা এবং একটি মৌখিক পরীক্ষার পর একটি লিখিত পরীক্ষা। যারা লিখিত পরীক্ষা শেষ করবে তারাই মৌখিক পরীক্ষা দিতে পারবে। মৌখিক পরীক্ষার সময় প্রার্থীদের অবশ্যই চারিত্রিক শংসাপত্র, জন্ম সনদ বা পিতার পরিচয়পত্র, নাগরিকত্বের শংসাপত্র, শারীরিক অক্ষমতার শংসাপত্র (যদি প্রযোজ্য হয়), মুক্তিযোদ্ধা সার্টিফিকেট (কোটা আবেদনকারীদের জন্য), এবং সমস্ত শিক্ষাগত শংসাপত্র সহ সমস্ত মূল নথিপত্র অবশ্যই উপস্থাপন করতে হবে। . প্রার্থীদের প্রতিটি নথির একটি প্রত্যয়িত অনুলিপি প্রদান করতে হবে। মৌখিক পরীক্ষার সময় নিশ্চিতকরণের জন্য প্রয়োজনীয় নথিপত্র অবশ্যই উপলব্ধ থাকতে হবে।

সিভিল সার্জন কার্যালয় নিয়োগ পরীক্ষার সময়-সূচিঃ


প্রতিটি কাজের জন্য লিখিত ও মৌখিক উভয় পরীক্ষাই হবে। যথাসময়ে, আবেদনকারীদের মোবাইল ফোনে পরীক্ষার অবস্থান, তারিখ এবং সময় সহ একটি এসএমএস পাওয়া যাবে। ওয়েবসাইটটি সুপারিশকৃত সিভিল সার্জনের অফিসও প্রদান করবে।

নিয়োগ পরীক্ষার তারিখ এবং অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে তথ্যের জন্য, আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখতে পারেন।

আরো পড়ুনঃ Redmi Note 10 ফোনের সম্পূর্ণ বাংলা রিভিউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *