২০২৪ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্ট নিয়োগ বিজ্ঞপ্তি


বাংলাদেশ সুপ্রিম কোর্টের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি 2024 এখন উপলব্ধ। 27 ফেব্রুয়ারী, 2024 তারিখে সুপ্রিম কোর্ট তার অফিসিয়াল ওয়েবপেজে নিয়োগটি ঘোষণা করেছিল। মোট চৌদ্দ জনের নিয়োগের মাধ্যমে সুপ্রিম কোর্টের তিনটি পদ পূরণ হবে। বিজ্ঞপ্তি অনুসারে, যে প্রার্থীরা সুপ্রিম কোর্টে কাজ করতে আগ্রহী তারা 4 মার্চ, 2024 তারিখ থেকে অনলাইনে আবেদন করতে পারেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট
বাংলাদেশ সুপ্রিম কোর্ট

বাংলাদেশ সুপ্রিম কোর্টে চাকরির বিজ্ঞপ্তি


পরের দিন 27শে ফেব্রুয়ারি, সুপ্রিম কোর্ট, যা বাংলাদেশের সর্বোচ্চ আদালত, ঘোষণা করেছে যে এটি 14টি পদে নিয়োগ দেবে। 18 থেকে 30 বছর বয়সী লোকেরা, তারা এখনও অষ্টম শ্রেণীতে পড়ুক বা একটি সমাপ্ত স্নাতক কোর্স সম্পন্ন করুক, আবেদনকারী হিসাবে প্রোগ্রামের জন্য যোগ্য হবে। এই নির্ধারিত আবেদনের তারিখের জন্য অনলাইন আবেদনের অ্যাপয়েন্টমেন্ট 4 মার্চ, 2024-এ। বরাদ্দের তারিখ 20 মার্চ, 2024-এ শেষ হয়।

ঢাকায় সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগে প্রধান বিচারপতি, আপিল বিভাগের বিচারপতি এবং বিচার বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা নিযুক্ত আছেন। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর এটি 1972 সালে প্রতিষ্ঠিত হয়। এই নিয়োগের সময়, দৈনিক ইত্তেফাকের মাধ্যমে বাছাই করা প্রতিটি প্রার্থীকে আইনি ব্যবস্থাকে সমর্থন করার জন্য একটি সোনার চাবি হস্তান্তর করা হয়েছিল। সুতরাং, এটি একটি সমৃদ্ধ ভবিষ্যতের নিশ্চয়তা দেয়। শুধুমাত্র বাংলাদেশের আইন প্রত্যাশী ব্যক্তি যারা পর্যায়ক্রমে এর নিয়োগ আদেশ অনুসরণ করে এবং অনেক কর্মকর্তা ও কর্মী খুঁজে পেতে সহায়তা করে।

চাকরির সংক্ষিপ্ত তথ্যঃ

যেহেতু এটি হাইকোর্ট বিভাগে বিদায়ী একজনের অবস্থান পূরণ করে, বাংলাদেশের সুপ্রিম কোর্ট আগ্রহী আবেদনকারীদের জন্য একটি অফার প্রকাশ করেছে। সম্ভাব্য আবেদনকারীরা প্রচারাভিযানের সময়কালে অসংখ্য শূন্যপদগুলির মধ্যে তাদের জন্য উপযুক্ত একটি পেশা খুঁজে পেতে ওয়েবসাইটে যেতে পারেন।

অ্যাসিস্ট্যান্ট নিউমেরোলজিস্ট-কম্পিউটার অপারেটরের পদ মাত্র দুটি, যখন তাদের নয়টি সর্বোচ্চ অগ্রাধিকার হল মুম্বলিং, বহুভাষিক, হাস্যকর এবং গাওয়া সেক্রেটারি (অফিস অ্যাটেনডেন্ট)। বাগান করা কাজের আরেকটি উপায়, কারণ অবস্থানের জন্য তিনটি জায়গা পাওয়া যায়। এমন আবেদনকারী আছেন যাদের তাদের পদের জন্য শিক্ষার ন্যূনতম প্রয়োজনীয় স্তর থাকতে হবে।

যদি কেউ সহকারী সংখ্যাতত্ত্ববিদ-কম্পিউটার অপারেটর পদের জন্য নিয়োগ পেতে চান, তবে তাকে অবশ্যই একটি প্রযোজ্য বোর্ড থেকে কমপক্ষে উচ্চ মাধ্যমিক স্কুল বা তার সমমানের শিক্ষা পাস করতে হবে। যে অবস্থানটি চাওয়া হচ্ছে তা গ্রেড 14 স্যালারি ব্যান্ডের মধ্যে রয়েছে এবং এর পরিসীমা Rs থেকে। 10,200 থেকে টাকা প্রতি মাসে 24,680।

M.L.S.S উভয়ের জন্য এবং গার্ডেনার, প্রার্থীদের অন্তত অষ্টম শ্রেণী বা একই স্তরের শিক্ষা সম্পন্ন করার পরেই ইন্টারভিউ দেওয়া হয়। উভয় পদের জন্য নামমাত্র স্কেল হল গ্রেড 20, এবং অফারটি হবে Rs. একই বন্ধনী সঙ্গে. 8,250 থেকে টাকা 20,010।

4 মার্চ, 2024 তারিখে, 10:11:59 p.m. থেকে আগ্রহী পক্ষগুলির কাছ থেকে অনলাইন আবেদনগুলি গ্রহণ করা হবে। আবেদনটি অবশ্যই 20 মার্চ, 2024, বিকেল 5:00 পর্যন্ত জমা দিতে হবে।

এইভাবে, ঘোষণাটি প্রতিষ্ঠানের জন্য উচ্চ-প্রোফাইল ব্যক্তিদের সম্ভাবনাকে কাজে লাগানোর একটি দুর্দান্ত সুযোগ হয়ে ওঠে।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট নিয়োগে আবেদনের জন্য সর্তবলীঃ

সুপ্রিম কোর্টে চাকরির জন্য আবেদন করার জন্য, উচ্চ আদালতের চাকরির বিজ্ঞপ্তি 2024-এ উপস্থিত হওয়া হাইকোর্ট বিভাগের জন্য যোগ্যতার মানদণ্ড এবং বাংলাদেশ সুপ্রিম কোর্ট নিয়োগ বিজ্ঞপ্তির নির্দেশিকাগুলি জানা খুবই গুরুত্বপূর্ণ।

নির্দিষ্ট বয়সের নিয়ম অনুসারে আবেদনকারীর বয়স 20 মার্চ, 2024 তারিখে 18 বছরের কম এবং বয়স 30 বছরের কম হতে হবে। অক্ষমতা, বিবাহের শংসাপত্র, বা স্ত্রী খুঁজে পেতে ইচ্ছুক আবেদনকারীদের জন্য বয়সের বাধা 32-এ সেট করা হয়েছে। বয়স নিশ্চিতকরণের সময়, হলফনামা অকার্যকর হয়; শিক্ষাগত শংসাপত্র এবং জাতীয় পরিচয়পত্র এর পরিবর্তে ব্যাকআপ হিসাবে ব্যবহার করা হয়।

জমা দেওয়ার জন্য লোকেদের (লিঙ্গ নির্বিশেষে) আদালতের অবস্থান জগ অ্যাপ্লিকেশন জমা দেওয়ার সুপারিশ করা হয়।

নিয়োগ বিজ্ঞপ্তি, যে কোনো পদের প্রয়োজনীয়তা খুব স্পষ্টভাবে বর্ণনা করে, আবেদনকারীদের মধ্যে শিক্ষাগত প্রমাণপত্রের বৈচিত্র্যের জন্য দায়ী হতে পারে। সুপ্রিম কোর্ট রিক্রুটমেন্ট সার্কুলার পিডিএফ-এর অধ্যয়নের লক্ষ্য হল শিক্ষার স্তর এবং বছরের অভিজ্ঞতা সহ সঠিক যোগ্যতাগুলি চিহ্নিত করা, যা প্রতিটি কাজের জন্য যথেষ্ট প্রয়োজন।

শিক্ষা এবং কাজের অভিজ্ঞতার শংসাপত্রের মতো বৈশিষ্ট্যগুলি সেই নথিগুলির মধ্যে রয়েছে যা প্রায়শই চাওয়া হয় এবং নিয়োগের মূল্যায়নের সময় সেগুলি পর্যালোচনা এবং যাচাইয়ের জন্য জমা দিতে হবে।

আবেদনকারীদের যেকোন জেলা কোটার বিশদ বিবরণ পরীক্ষা করার জন্য নিয়োগের উপকরণগুলির মাধ্যমে সাবধানে স্ক্রোল করতে হবে এবং তারা আবেদন করার জন্য জেলা মানদণ্ড পূরণ করেছে তা নিশ্চিত করতে এগুলি উল্লেখ করতে হবে।

সম্ভাব্য প্রার্থীরা সুপ্রিম কোর্টের শূন্যপদগুলির জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত হওয়ার জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্টের চাকরির ওয়েবসাইটের মাধ্যমে আবেদন জমা দেওয়ার আশা করা হবে। নিয়োগ তালিকাভুক্তির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে (উল্লেখ্য যে) এই প্রক্রিয়াটি ধাপে ধাপে বাস্তবায়ন করতে হবে।

এটি করার মাধ্যমে, প্রার্থীদের এখনও আবেদনকারী পুলের মধ্যে সফলভাবে অগ্রসর হওয়ার সুযোগ থাকবে, যা সম্ভবত এই নিয়মগুলি মেনে বাংলাদেশ সুপ্রিম কোর্টে অ্যাপয়েন্টমেন্ট পাওয়ার সম্ভাবনা বাড়িয়ে দেবে।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট নিয়োগে অনলাইনে আবেদন করার পদ্ধতিঃ

বাংলাদেশ সুপ্রিম কোর্টের চাকরির পরীক্ষার জন্য অনলাইনে আবেদন করাই একমাত্র উপায়; অন্য কোন অ্যাপ্লিকেশন বরাদ্দ করা হবে না. অনলাইন ফর্মটি কীভাবে সঠিকভাবে পূরণ করবেন তা এখানে। অনলাইন ফর্মটি কীভাবে সঠিকভাবে পূরণ করবেন তা এখানে রয়েছে:

প্রথমত, উপরে উল্লিখিত ওয়েবসাইটে যান, তারপর “আবেদন ফর্ম” এ ক্লিক করুন। দ্বিতীয়ত, alljobs.teletalk.com.bd প্রিমিয়াম সদস্যতার বিপরীতে “হ্যাঁ” বাক্সে টিক চিহ্ন দিয়ে আপনার পছন্দের অবস্থান নির্বাচন করুন, অথবা আপনি যদি না হন তবে “না” চেক করুন। প্রিমিয়াম সদস্য। এরপর, সুপ্রিম কোর্টের চাকরির আবেদনপত্রে যান, প্রয়োজনীয় তথ্য লিখুন এবং তারপরে “পরবর্তী” ক্লিক করুন। নিশ্চিত করুন যে আপনি যে স্বাক্ষর এবং রঙিন ফটোগুলি সংযুক্ত করেছেন তা অনুসরণ করে আবেদনটি শেষ করার পরে, এটির একটি সাবধানে পরীক্ষা করুন এবং ক্লিক করুন। শেষে “জমা দিন”। এরপর, চাকরির আবেদন প্রক্রিয়া শেষ হওয়ায় ভবিষ্যতের রেফারেন্সের জন্য বাংলাদেশ সুপ্রিম কোর্টের চাকরির আবেদনপত্রের একটি কপি ডাউনলোড করুন এবং প্রিন্ট আউট করুন।

আপনি কি নিশ্চিত যে আপনার রঙিন ছবি এবং স্বাক্ষর ফটো প্রস্তুত আছে? ছবির রেজোলিউশন 300 x 300 পিক্সেল হওয়া উচিত, যখন স্বাক্ষর ফাইলের আকার 300 x 80 পিক্সেল হওয়া উচিত। নিশ্চিত করুন যে ছবি এবং স্বাক্ষর যথাক্রমে 60 KB এবং 100 KB-এর বেশি নয়। নিরবিচ্ছিন্নতা এবং শ্রেষ্ঠত্ব নিম্নলিখিত পদক্ষেপের মাধ্যমে অর্জন করা যেতে পারে; অতএব, আপনি এই কৌশলগুলির যে কোনও একটি ব্যবহার করুন না কেন, আপনার একটি কার্যকর প্রক্রিয়া থাকবে।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট নিয়োগে অনলাইনে আবেদন ফি জমাদান পদ্ধতিঃ

বাংলাদেশ সুপ্রিম কোর্টের নিয়োগের জন্য অনলাইন আবেদন সঠিকভাবে পূরণ করার পরে, প্রার্থীরা তাদের আবেদনের অনুলিপিতে একটি ব্যবহারকারী আইডি পাবেন। আবেদন ফি একটি টেলিটক প্রি-পেইড মোবাইল নম্বর ব্যবহার করে জমা দিতে হবে এবং সেই উদ্দেশ্যে এই ব্যবহারকারী আইডি প্রয়োজন। আবেদনের মূল্য Rs. ক্রমিক নং 01 সহ পদের জন্য 223/- এবং Rs. ক্রমিক নং 02 এবং 3 সহ পোস্টগুলির জন্য 112/-। সহজ অর্থপ্রদানের পদ্ধতিতে একটি টেলিটক প্রি-পেইড সিম কার্ড ব্যবহার করে দুটি এসএমএস পাঠানো অন্তর্ভুক্ত।

আবেদনকারীদের অবশ্যই প্রথম এসএমএসে 16222-এ “HCD User ID” লিখে পাঠাতে হবে। দ্বিতীয় এসএমএসে এই এসএমএস পাঠানোর পর তারা এসএমএসের মাধ্যমে যে পিন পাবেন তা ব্যবহার করবেন।

দ্বিতীয় টেক্সট মেসেজটি 16222 নম্বরে পাঠাতে হবে “HCD Yes \space> Enter PIN” ফরম্যাটে। যারা সফলভাবে এই এসএমএস সাবমিট করবেন তারা নিচের এসএমএসে একটি পাসওয়ার্ড পাবেন। ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ড অবশ্যই সংরক্ষণ করতে হবে কারণ পরবর্তী সময়ে প্রবেশপত্র ডাউনলোড করার জন্য তাদের প্রয়োজন হবে।

এই কৌশল অনুসরণ করে, প্রার্থীরা কোনো অসুবিধা ছাড়াই নিয়োগ প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে পারে এবং আবেদনের ফি সঠিকভাবে পাঠানো হবে।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট নিয়োগে এসএমএস পুন:রুদ্ধার করার নিয়মঃ

নিম্নলিখিত এসএমএস কৌশল ব্যবহার করে, প্রার্থীরা শুধুমাত্র তাদের টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে বাংলাদেশ সুপ্রিম কোর্টের নিয়োগ পরীক্ষা সংক্রান্ত এসএমএস পুনরুদ্ধার করতে পারেন।

আপনি যদি ইউজার আইডি জানেন তাহলে 16222 নম্বরে “HCD Help User ID” পাঠান। উদাহরণস্বরূপ, 16222 এ “HCD সহায়তা ABCDEFGH” পাঠান।

আপনি যদি পিনটি জানেন তবে 16222 নম্বরে “HCD \space> Help PIN PIN নম্বর” পাঠান। উদাহরণস্বরূপ, 16222 নম্বরে “HCD হেল্প পিন 12345678” পাঠান।

যোগ্য আবেদনকারীরা বাংলাদেশ সুপ্রিম কোর্ট নিয়োগ পরীক্ষার জন্য প্রবেশপত্র ডাউনলোড করার সময় এসএমএসের মাধ্যমে সময়মত বিজ্ঞপ্তি পাবেন। বিপরীতে, অযোগ্য প্রার্থীরা তাদের প্রবেশপত্র ডাউনলোড সংক্রান্ত কোনো এসএমএস পাবেন না।

যথাযথ ক্রমে, ওয়েবসাইট এবং যোগ্য আবেদনকারীদের মোবাইল ফোন উভয়ই বাংলাদেশ সুপ্রিম কোর্ট নিয়োগ পরীক্ষার জন্য প্রার্থীদের তাদের প্রবেশপত্রের প্রাপ্তি সম্পর্কে অবহিত করবে।

অনলাইন আবেদনপত্রে প্রবেশ করা সেলফোন নম্বরটি পরীক্ষার বিষয়ে যেকোনো চিঠিপত্রের জন্য ব্যবহার করা হবে। অতএব, নম্বরটি সক্রিয় রাখা, আপনার প্রাপ্ত যেকোন SMS বার্তাগুলি এখনই পড়ুন এবং নির্দেশাবলী দেওয়া হওয়ার সাথে সাথে কাজ করা ভাল।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট নিয়োগ পরীক্ষায় অংশ গ্রহনের শর্তবলীঃ

একটি লিখিত চেক এবং একটি মৌখিক পরীক্ষা বাংলাদেশ সুপ্রিম কোর্ট নিয়োগ বিজ্ঞপ্তি 2024-এ বর্ণিত বিস্তৃত নিয়োগ পদ্ধতির দুটি অংশ তৈরি করে। উপরন্তু, যারা ইতিবাচক প্রয়োজনীয়তা পূরণ করে তাদের কম্পিউটার দক্ষতার দিকে নজর দিতে হবে। যারা লিখিত পরীক্ষা সন্তোষজনকভাবে সম্পন্ন করেছে তারাই মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে পারবে। মৌখিক পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের তাদের আসল আকারের অনেকগুলি ফাইল, প্রতিটি একটি সত্যায়িত কপি সহ প্রদান করতে হবে।

সমস্ত একাডেমিক পর্যায়ে চূড়ান্ত স্পর্শের শংসাপত্র, নাগরিকত্বের প্রমাণ, শারীরিক প্রতিবন্ধীদের জন্য একটি সামাজিক ক্যারিয়ারের কর্মক্ষেত্রের সনদ এবং মুক্তিযোদ্ধা কোটার জন্য যোগ্য হতে প্রত্যাশী আবেদনকারীদের জন্য একটি মুক্তিযোদ্ধা শংসাপত্র হল বেশিরভাগ প্রয়োজনীয় কাগজপত্র। প্রার্থীরা একটি পৃথক রেফারেন্স এবং তাদের ডেলিভারি সার্টিফিকেট বা পিতার আইডি কার্ডের একটি নকল প্রদান করতে চান।

প্রার্থীর শংসাপত্র, আইনি অবস্থা এবং নির্দিষ্ট কোটার জন্য যোগ্যতা যাচাই এই কঠোর অফিস কাজের প্রক্রিয়ার মাধ্যমে নিশ্চিত করা হয়। এটি জোর দেয় যে বাংলাদেশ সুপ্রিম কোর্ট কতটা অবিশ্বাস্যভাবে নিয়োগের কৌশলে সততা এবং উন্মুক্ততাকে মূল্য দেয়। একটি অবিচ্ছিন্ন পরীক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে এবং একটি বিশিষ্ট বিদ্যালয়ের সহায়তায় তাদের নিয়োগের সম্ভাবনা বাড়ানোর জন্য, আবেদনকারীদের কার্যকরীভাবে একত্রিত করতে এবং প্রয়োজনীয় মান অনুসারে তাদের কাগজপত্র উপহার দিতে উত্সাহিত করা হয়।

বাংলাদেশ সুপ্রিম কোর্ট নিয়োগ পরীক্ষা সময়-সূচিঃ

বাংলাদেশ সুপ্রিম কোর্ট নিয়োগ প্রক্রিয়ায় প্রতিটি চাকরির জন্য লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। পরীক্ষার স্থান, তারিখ এবং সময় যথাযথ ক্রমানুসারে প্রার্থীদের ফোনে এসএমএসের মাধ্যমে পাঠানো হবে। উপরন্তু, এটি বাংলাদেশ সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে স্থাপন করা হবে। হাইকোর্ট বিভাগের নিয়োগ পরীক্ষার তারিখ এবং অন্যান্য প্রাসঙ্গিক তথ্যের তথ্যের জন্য, আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইটে চোখ রাখতে পারেন।

আরো পড়ুনঃ Redmi Note 10 ফোনের সম্পূর্ণ বাংলা রিভিউ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *