ভিপিএন কী? সেরা ৫ টি ভিপিএন এপ!

হ্যালো বন্ধুরা আশা করি আপনারা সকলে ভালো আছেন। আপনাদেরকে আবারো আমাদের সাইটে আমার পক্ষ থেকে আন্তরিক স্বাগতম জানাই। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে ভিপিএন কী এই বিষয় টি নিয়ে বিস্তারিত আলোচনা করবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করা যাক।

ভিপিএন কী
ভিপিএন কী?

ভিপিএন কি?

ভিপিএন বা VPN যাই বলি না কেন, এর অর্থ কিন্তু আমরা অনেকেই জানি না। ভিপিএন এর অর্থ হলো Virtual Private Network (VPN)। যেকোনো পাবলিক নেটওয়ার্ক এর মধ্য সুরক্ষিতভাবে ব্রাউজ করার জন্য ব্যবহার করা হয় এই ভিপিএন। মানে হলো আপনি চাইলেই আপনার ফোনের আইপি এড্রেস কে ভিপিএন দারা হাইড করে অন্য আইপি এড্রেস ব্যবহার করতে পারবেন।

এখন প্রশ্ন হলো এই আইপি হাইড করলে কি হবে?

এটা জানতে হলে আগে আমাদের জানতে হবে আইপি এড্রেস কি। তো চলুন আগে জেনে নেই যে আইপি এড্রেস কী?

 

আইপি এড্রেস কী

আইপি এড্রস এর পূর্ণরুপ হলো, Internet Protocol Address. এই আইপি এড্রেস এর কাজ কি তা জানতে পারলে আপনি অবাক হবে। একটি আইপি এড্রেস এর মাধ্যমে আপনি কোথায় আছেন, কি ফোন ব্যবহার করছেন, কি সিম নেটওয়ার্ক ব্যবহার করছেন ইত্যাদি আরো অনেক তথ্য জানা যায়।

যদি কোনো হ্যাকার আপনার এই তথ্য চুরি করে নিতে পারে তাহলে আপনাকে বিভিন্নভাবে ব্লাকমেইল করে টাকা নিয়ে নিতে পারে। আপনারা তো জানেন ই বর্তমানে ইন্টারনেটের দুনিয়ায় হ্যাকারদের কমতি নেই।

তাই ইন্টারনেটে নিজের এড্রেস কে বদলিয়ে অন্য কোনো এড্রেস ব্যবহার করার জন্য এই ভিপিএন ব্যবহার করলে অনেক সেফ থাকা যায়। এর ফলে হ্যাকার রা যদি আপনার আইপি এড্রেস চুরিও করে নেয় তবুও আপনার ব্যাপারে কিছুই জানতে পারবে না। এর জন্য বর্তমানে ধীরে ধীরে অনেক নতুন নতুন ভিপিএন এর আবিষ্কার হচ্ছে।

এবং এখন গুগল প্লে স্টোরেও অনেক ভালো ভালো ভিপিএন এপ পাওয়া যায়। কিন্তু অনেক বেশি ভিপিএন এর জন্য অনেকেই দ্বিধায় পড়ে গেছেন যে কোন ভিপিএন ব্যবহার করলে বেশি ভালো হবে। তারা যদি এই পোস্ট পড়েন তাহলে ভালো ভালো ভিপিএন এপ সম্পর্কে জানতে পারবেন।

আরো পড়ুনঃ সিপিএ মার্কেটিং কী? সিপিএ মার্কেটিং করে আয় করুন!

সেরা ৫ টি ভিপিএন এপ

বর্তমানে এন্ড্রয়েড ফোনের জন্য অনেক ভিপিএন এপ বের হয়েছে। সে সকল এপ থেকে সব থেকে ভালো ভালো এপ বের করা অনেকটা মুশকিল একটি ব্যাপার! তারপরেও আমি অনেকটা রিসার্চ করে আপনাদের জন্য ৫ টি বেস্ট ভিপিএন এপ নিয়ে এসেছি। নিম্নে সেগুলো সম্পর্কে বলা হলোঃ

Nord Vpn

বর্তমান সময়ে অন্যতম সেরা একটি ভিপি‌এন হলো নর্ড ভিপি‌এন। অন্যান্য ভিপিএন এপ ব্যবহারে নেট স্পীড অনেকটা হ্রাস পায়, কিন্তু এটি ব্যবহারে নেট স্পীড অনেক টা বৃদ্ধি পাবে। এই ভিপিএন এ ৫৫৩০ টি আইপি এড্রেস সহকারে পৃথিবীর মোট ৫৯ টি দেশের ৫৪৬০ টির ও বেশি সার্ভার রয়েছে। যেগুলোর সব আপনারা ফ্রি ভার্সনে পাবেন না। তবে প্রিমিয়াম ভার্সনে সব ব্যবহার করতে পারবেন।

এই এপ গুগল প্লে স্টোরে এভেইলএবল আছে। প্লে স্টোরে এই এপ টি এখন পর্যন্ত ১০ মিলিয়নের ও বেশি মানুষ সংগ্রহ  করেছে এবং এটি প্লে স্টোরে ৪.৩ রেটিং এ আছে এখন। এবং ৫০৫ হাজারের ও বেশি রিভিউ পেয়েছে এই এপ। এই এপটি এর সাইজ অনেক কম মাত্র ২৮ মেগাবাইট (এমবি) এর একটি এপ।

এই এপ ব্যবহার করলে আপনাদের কোনো তথ্য কোনো হ্যাকার চুরি করতে পারবে না। এই এপ টি এখন সবথেকে জনপ্রিয় ভিপি‌এন এর লিস্টে রয়েছে।

Surfshark Vpn

বর্তমানে আরো একটি ভালো ভিপিএন হলো সার্ফশার্ক। এই ভিপি‌এন টি ব্লক সাইট গুলোকে আনব্লক করে ঢুকার জন্য বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এই ভিপিএন এপ এর নেট স্পীড ও অনেক বেশি ভালো। সার্ফশার্ক এপে ৬০ টিরও বেশি দেশের ৩২০০ টি এর মতো সার্ভার রয়েছে।

আপনি যদি এইচডি রেজুলেশনে লাইভ স্ট্রিমিং করতে চান তাহলে এর জন্য এই এপ টি ব্যবহার করতে পারেন। এটি লাইভ স্ট্রিমিং এর জন্য আপনাকে বেশ ভালো স্পীড প্রদান করবে।

এই এপ টি গুগল প্লে স্টোরে এভেইলএবল আছে। এটির সাইজ মাত্র ২১ মেগাবাইট (এমবি)। এই এপ টি প্লে স্টোর থেকে ৫ মিলিয়নের ও বেশি সংগ্রহ  হয়েছে, এটি এর রিভিউ সংখ্যা ৪০ হাজার। এবং এই এপ টি বর্তমানে প্লে স্টোরে ৪.১ রেটিং এ রয়েছে।

Super VPN

বর্তমানে প্লে স্টোর থেকে ব্যপক ভাবে ডাউন লোড করা হচ্ছে এই এপটি কে। এই এপ এ আপনারা ফ্রি এবং পেইড দুই ধরনের ই সার্ভিস পাবেন। এখানে ফ্রি সার্ভিস ব্যবহার করলে আপনারা সব দেশের সার্ভার কানেক্ট করতে পারবেন না। কিন্তু পেইড সার্ভিস ব্যবহার করলে আপনারা সব সার্ভার কে ই কানেক্ট করতে পারবেন।

প্লে স্টোর থেকে এই এপ টি প্রায় ১০০ মিলিয়নের ও বেশি মানুষ সংগ্রহ  করেছেন। এবং এটি রিভিউ পেয়েছে প্রায় ২ মিলিয়ন। এটি প্লে স্টোর থেকে ৪.৭ রেটিং পেয়েছে। এবং আশা করা যায় খুব দ্রুত ৫.০ রেটিং পেয়ে যাবে এই এপ টি। এই এপের সাইজ মাত্র ১১ এমবি। এই এপ টি প্লে স্টোরে পেয়ে যাবেন।

ভিপিএন কী
ভিপিএন কী?

Tom VPN

এই এপ টি এর সংগ্রহ সংখ্যা খুব বেশি একটা না। কিন্তু আপনারা এর রেটিং পয়েন্ট দেখলে আগের ভিপিএন এর সাথে এর তুলনা করতে বাধ্য হবেন। এই এপ টি প্লে স্টোর থেকে ১০০ হাজার মানে ১ মিলিয়ন এর কাছাকাছি লোক ডাউন লোড করেছে।

তবে এর রেটিং পয়েন্ট হলো ৪.৮। যা খুব দ্রুত ৫.০ রেটিং পাবে বলে মনে করছি। এবং এর রিভিউ সংখ্যা মাত্র ৯ হাজার। এই এপ টি এর সাইজ একটু বেশি অন্যান্য ভিপি‌এন থেকে। এটি এর সাইজ হলো ৫৪ এমবি। এটি প্লে স্টোরে পেয়ে যাবেন।

Turbo VPN

বর্তমানে খুব বেশি জনপ্রিয় হয়ে উঠেছে এই টারবো ভিপিএন এপ টি। এই এপটি প্লে স্টোর থেকে অনেক বেশি সংগ্রহ  করা হয়েছে। এটি প্রায় ১০০ মিলিয়ন এর মতো বার ডাউন লোড করা হয়েছে। এই এপটি এর থেকে আপনারা স্পীড অনেক ভালো পাবেন।

এই এপ টি ৪.৫ রেটিং এ আছে প্লে স্টোরে। এই এপ টি এর সাইজ খুব বেশি একটা না। এটি মাত্র ১৫ মেগা বাইট এর একটি এপ। এই এপ টি এর রিভিউ সংখ্যা প্রায় ৫ মিলিয়নের মতো। পারসোনালি ভাবে আমিও এই ভিপি‌এন টি ই ব্যবহার করি।

 

তো প্রিয় বন্ধুরা আশা করছি আপনাদের কাছে আজকের এই পোস্ট টি ভালো লেগেছে। পোস্ট টি ভালো লেগে থাকলে কমেন্ট করে জানাবেন।

Leave a Reply

Your email address will not be published.