নোটিশ লেখার নিয়ম 2022

হ্যালো প্রিয় ভিজিটর আশা করি আপনারা সকলে ভালো আছেন। আপনাদেরকে আবারো আমাদের সাইটে আমার পক্ষ থেকে আন্তরিক স্বাগতম জানাই। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে নোটিশ লেখার নিয়ম এই বিষয় টি নিয়ে বিস্তারিত আলোচনা করবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করা যাক।

 

আমরা অনেকেই আছি যারা অনেক উচ্চ শিক্ষিত হয়েও নোটিশ লিখতে পারি না। অনেক সময় অনেক কাজের জন্যই নোটিশ লেখার প্রয়োজন পরে। সেসময় কিন্তু আমরা যারা নোটিশ লিখতে পারতাম না তারা কিন্তু অনেক টা ই মুশকিলে পড়ে যাই।

আপনারা হয়তো অনেকেই ইন্টারনেটে সার্চ করেন নোটিশ লেখার নিয়ম, বাংলায় নোটিশের জবাব লেখার নিয়ম, ইংরেজি তে নোটিশ লেখার নিয়ম ইত্যাদি সার্চ করে থাকেন। কিন্তু ইন্টারনেটে আপনারা এই নোটিশ বিষায়ক ভালো কোনো টিউন পাবেন না।

এই কথা টি বলার কারণ হলো, আমি অনেক আগে থেকেই সব রকমের নোটিশ লিখতে ও তার জবাব লিখতেও পারতাম, কিন্তু করোণা কালীন সময় ঘরে বসে থেকে থেকে নোটিশের পুড়ো বিষয় টা ই ভূলে গিয়েছি লাম। পড়ে ভাবলাম ইন্টারনেট থেকে এই বিষয়ে একটু ধারণা নিয়ে এসে আপনাদের জন্য এই বিষয়ে লিখি।

কিন্তু ওমা! ইন্টারনেটে নোটিশ লেখার নিয়ম সার্চ দিতে এমন সব আর্টিকেল আসলো যা আসলেই বলার মতো না। সেখান থেকে তো কোনো ধারণা নেওয়াই গেলো না তার সাথে যে টুকু মনে ছিলো তাও সেগুলো দেখে কানফিউজ হয়ে গেলাম। পরে আর না পেরে আমার কোচিং এর স্যারের সাথে কথা বলে আবার তার থেকে শিখে নিলাম নোটিশ লেখা ও তার জবাব লিখা।

যারা ইন্টারনেটে নোটিশ লেখার নিয়ম লিখে সার্চ করেছেন, আমি সিউর খুব ভালো কোনো টিউন আপনারা পান নি যেটা থেকে খুব ভালো ভাবে বুঝা যায় নোটিশ সংক্রান্ত সকল বিষয়। তবে আজকের পোস্ট পড়লে আশা করি বুঝতে পারবেন নোটিশ লেখার এবং নোটিশের জবাব দেওয়ার নিয়ম কী।

যেহেতু একটি আর্টিকেলে আমরা খুব বেশি আপনাদের সময় নিতে চাই না, তাই আজকের আর্টিকেল এ আমি আপনাদের সাথে মোট ৩ প্রকার নোটিশ নিয়ে আলোচনা করবো সেগুলো হলোঃ

১. কারণ দর্শানো নোটিশ,
২. মিটিং করার নোটিশ,
৩. ছুটির নোটিশ,

এই ৩ টি হলো মেইন নোটিশ। তো এগুলো সম্পর্কে নিম্নে আলোচনা করা হলো।

 

 

কারণ দর্শানো নোটিশ লেখার নিয়ম

আপনারা তো এই পোস্ট পড়ে বুঝে যাবেন যে কারণ দর্শানো নোটিশ কিভাবে লিখতে হয়। কিন্তু আপনারা কী জানেন যে কেনো এই কারণ দর্শানো নোটিশ লিখতে হয়? কথায় আছে অল্প বিদ্যা ভয়ংকর। তাই আজকে আমি আপনাদের শুধু কারণ দর্শানো নোটিশ কিভাবে লিখতে হয় তা নয় কেন লিখতে হয় সে বিষয়েও আলোচনা করবো,

 

কারণ দর্শানো নোটিশ কেন লিখবো?

কারণ দর্শানো এই নোটিশ এর গুরুত্ব আপনাদের বলে শেষ করতে পারবো বলে মনে হয় না। কোনো প্রতিষ্ঠান এর পরিবেশ ঠিক রাখতে এই কারণ দর্শানো নোটিশ এর গুরুত্ব অপরিসীম। এইচ আর ডিপার্টমেন্ট এ যারা চাকরী করেন তারা নিশ্চয়ই এই নোটিশ এর গুরুত্ব সম্পর্কে জানেন।

আরো পড়ুনঃ বাংলাতে বায়োডাটা লেখার নিয়ম

ভারত বনাম জিম্বাবুয়ে লাইভ খেলা দেখার নিয়ম 

পিজি হাসপাতালে অনলাইন টিকিট বুকিং করার নিয়ম

 

কোনো প্রতিষ্ঠানে কোনো কর্মী জীবি এর কোনো অপরাধের চুরান্ত নিষ্পত্তি করা হয় এই কারণ দর্শানো নোটিশ ব্যবহার করে। অনেকেই আছেন যারা এইচ আর ডিপার্টমেন্ট এ কাজ করেন তাদের অনেকেই জানেন না যে কিভাবে এই কারণ দর্শানো নোটিশ লিখতে হয়, আবার অনেকে এই ডিপার্টমেন্ট এ নতুন কাজ করার চিন্তা করছেন। তাদের কিন্তু অবশ্যই এই কারণ দর্শানো নোটিশ লিখার নিয়ম জানতে হবে।

 

কারণ দর্শানো নোটিশ লিখার নমুনা

আপনারা যারা এই নোটিশ সমর্কে নতুন জানছেন, তাদের কে অবশ্যই নমুনা টি দেখতে হবে যে কিভাবে একটি কারণ দর্শানো নোটিশ হয়। তো এর জন্য আমি নিম্নে কারণ দর্শানো নোটিশ এর একটি ছোট্ট নমুনা দিলাম, যেটা দেখলে বুঝতে পারবেন কিভাবে কারণ দর্শানো নোটিশ লিখতে হয়।

কারণ দর্শানো নোটিশ লেখার নিয়ম
কারণ দর্শানো নোটিশ লেখার নিয়ম

কারণ দর্শানো নোটিশ এর জবাব লিখার নিয়ম

উপরে আমরা দেখলাম কিভাবে কারণ দর্শানো নোটিশ লিখতে হয়। তো এখন আপনার কাছে যদি এরকম কোনো নোটিশ আসে সেক্ষেত্রে আপনি ঠিক কী করবেন সেটা তো বুঝতে পারবেন না। সেক্ষেত্রে আপনাকে কারণ দর্শানো নোটিশ এর জবাব লেখার নিয়ম সম্পর্কে জানতে হবে। আজকের টিউনের এর অংশে আমরা এই বিষয়েই জানবো।

 

কারণ দর্শানো নোটিশের জবাব লেখার নিয়ম

মনে করুন যে উপরে উল্লিখিত কারণ দর্শানো নোটিশ টি আপনার কাছে এসেছে। এখন আপনি যদি এর উত্তর মানে জবাব লেখার নিয়ম সম্পর্কে না জানেন তাহলে কীভাবে তা লিখবেন। তো নিম্নে কারণ দর্শানো নোটিশ এর জবাব কিভাবে লিখতে হয় তার একটি নমুনা দেওয়া হলোঃ

কারণ দর্শানো নোটিশের জবাব লিখার নিয়ম
কারণ দর্শানো নোটিশের জবাব লিখার নিয়ম

মিটিং নোটিশ লেখার নিয়ম ও নমুনা

এখন আমরা দেখবো কিভাবে মিটিং নোটিশ লিখতে হয় এবং সেটার নমুনা দেখবো। নিম্নে আমি মিটিং নোটিশ এর একটি নমুনা দিলাম যেটা পড়লে আপনারা মিটিং নোটিশ এর নমুনা এবং নিয়ম বুঝতে পারবেন। নিম্নের ছবি টি মনোযোগ দিয়ে দেখুন,,

মিটিং নোটিশ লেখার নিয়ম
মিটিং নোটিশ লেখার নিয়ম

ছুটির নোটিশ লেখার নিয়ম ও নমুনা

ছুটির নোটিশ মূলত স্কুল, কলেজ, ভার্সিটি এবং কর্মক্ষত্রে দেওয়া হয়। সেক্ষেত্রে আপনারা চাইলে নিম্নের দেওয়া ছবি এর মতো করে ছুটির নোটিশ কম্পিউটার এর দোকান থেকে প্রিন্ট করে নিতে পারেন।

ছুটির নোটিশ লেখার নিয়ম
ছুটির নোটিশ লেখার নিয়ম

 

তো বন্ধুরা আশা করছি আপনারা নোটিশ লেখার নিয়ম গুলো বুঝতে পেরেছেন এবং নমুনা গুলো কাজে লাগিয়ে সেগুলো সম্পর্কে আরো ভালো ভাবে বুঝতে পারবেন। যদি নোটিশ লেখা শিখে থাকেন এই পোস্ট পড়ে তাহলে কমেন্ট করে জানাবেন।

 

তো প্রিয় ভিজিটর আশা করছি আপনাদের কাছে আজকের এই পোস্ট টি ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কিন্তু কমেন্ট করে জানাবেন। এবং আমাদের সাইটে এরকম আরো অনেক হেল্পফুল পোস্ট রয়েছে সেগুলো পড়তে চাইলে আমাদের সাইট টি একবার ভিজিট করুন। আর আজকের মতো এখানেই বিদায়, ভালো থাকবেন সুস্থ্য থাকবেন।

Leave a Reply

Your email address will not be published.