জিমেইল আইডি খোলার নিয়ম 2022

হ্যালো প্রিয় ভিজিটর আশা করি আপনারা সকলে ভালো আছেন। আপনাদেরকে আবারো আমাদের সাইটে আমার পক্ষ থেকে আন্তরিক স্বাগতম জানাই। আজকের পোস্ট এ আমি আপনাদের সাথে জিমেইল আইডি খোলার নিয়ম এই বিষয় টি নিয়ে বিস্তারিত আলোচনা করবো। তো চলুন দেরি না করে পোস্ট টি শুরু করা যাক।

 

বর্তমান সময়ে আমাদের অনলাইন এবং অফলাইন দুই প্রকার কাজই করতে হয়। আর এই কাজ গুলো করার জন্য কিন্তু একটি জিমেইল আইডি এর দরাকার হবে। আপনি যদি অনলাইনে শপিং করতে চান, একটি নতুন ফেসবুজ আইডি খুলতে চান, বিভিন্ন ওয়েব সাইটে লগ ইন করতে চান, কাউকে ইমেইল এ মেইল পাঠাতে চান ইত্যাদি নানা কাজের জন্য জিমেইল আইডি এর প্রয়োজন হয় আমাদের।

জিমেইল আইডি খোলার নিয়ম
জিমেইল আইডি খোলার নিয়ম

এখন তো আমাদের সকলের ই জিমেইল আইডি আছে তাও আবার একটা না একাধিক। তবে আপনার কাছে যদি কোনো ইমেইল বা জিমেইল একাউন্ট না থাকে তাহলে আজকের পোস্ট পড়ে খুব সহজেই একটি নতুন ইমেইল একাউন্ট খুলে নিতে পারবেন।

অনেকেই আছেন যারা জিমেইল, ও গুগল একাউন্ট কে গুলিয়ে ফেলেন। তাদের জন্য বলছি এই জিমেইল ও গুগল একাউন্ট ২ টা একই জিনিস৷ জিমেইল একাউন্ট এ ইংরেজিতে লেখা হয় G-Mail এর পূরো অর্থ হলো Google Mail . তাই আশা করি এর পর থেকে আপনারা জিমেইল এবং গুগল একাউন্ট এর মধ্যকার পার্থক্য টা আর করবেন না।

আপনি যদি ফ্রিতে একটি জিমেইল আইডি খুলতে চান তাহলে আজকের আমাদের পূরো পোস্ট টি পড়ুন তাহলে খুব সহজেই একটি জিমেইল আইডি খুলে নিতে পারবেন তাও আবার ফ্রিতে।

 

জিমেইল আইডি খুলতে কি কি লাগে?

একটি জিমেইল আইডি খোলার জন্য খুব বেশি জিনিসের প্রয়োজন হয় না। জিমেইল আইডি খোলার জন্য যা যা লাগবেঃ

১. এন্ড্রয়েড ফোন / ল্যপটপ / কম্পিউটার এগুলো থেকে যেকোনো একটি হলেই হবে।

২. একটি ভ্যালিড মোবাইল নাম্বার।

৩. রিকোভারী ইমেইল (না থাকলে দেওয়ার প্রয়োজন নেই)।

৪. ইন্টারনেট কানেকশন।

মূলত এগুলো থাকলেই আপনি একটি নয় একাধিক জিমেইল আইডি খুলতে পারবেন। এখানে আবার একটি জিনিস রয়েছে যা হয়তো আপনার অজানা। নিম্নে সেটা নিয়ে কথা বলছি,

আপনারা কী জানেন নাম্বার ছাড়াও জিমেইল আইডি খোলা যায়। হ্যাঁ যায়, এর জন্য কোনো মোবাইল নাম্বার লাগে না। সুতরাং জিমেইল আইডি খোলার ২ টা উপায় আছে।

১. নাম্বার দিয়ে জিমেইল আ‌ইডি খোলার নিয়ম, ও;
২. নাম্বার ছাড়া জিমেইল আ‌ইডি খোলার নিয়ম।

আজকের পোস্ট এ এই ২ টি বিষয় নিয়েই কথা বলবো। তো চলুন এবার আমরা পোস্ট এর সামনের দিকে এগিয়ে যাই।

আরো পড়ুনঃ জিমেইল আইডির পাসওয়ার্ড রিকোভার করার নিয়ম ২০২২

নাম্বার দিয়ে জিমেইল আই‌‌ডি খোলার নিয়ম

নাম্বার দিয়ে জিমেইল আই‌‌ডি খোলা একেবারেই সোজা। আপনি যদি নাম্বার দিয়ে জিমেইল আইডি খুলতে চান তো আমি বলবো আপনি ওয়েব সাইট ব্যবহার করে নাম্বার দিয়ে আইডি খুলুন এতে আপনার অনেক সুবিধা হবে। তো চলুন এবার আমরা দেখে নেই কিভাবে নাম্বার দিয়ে জিমেইল আই‌‌ডি খোলার নিয়ম।

মোবাইল নাম্বার দিয়ে জিমেইল একাউন্ট খুলতে চাইলে নিচের বলা স্টেপ গুলো ফলো করুনঃ

১. প্রথমে আপনারা এই লিংক এ ক্লিক করে নতুন জিমেইল আই‌‌‌ডি খোলার পেজে চলে যান। আরে দারান ভাই, আগে পূরো পোস্ট পড়ুন, পরে যাইয়েন।

২. এবার আপনাদের সামনে জিমেইল এ নতুন একাউন্ট খোলার জন্য একটি ফ্রম আসবে। সেটায় আপনাদের নিম্নে বলা জিনিস গুলো দিতে বলবেঃ

•১ম বক্সে আপনার নামের প্রথম অংশ দিবেন।

•২য় বক্সে আপনার নামের শেষের অংশ দিবেন।

•৩য় বক্সে আপনি যে নামে জিমেইল আইডি চান সেই নাম লিখে দিবেন। তবে সেই নামে আগে থেকে কোনো জিমেইল আইডি থাকলে বলবে ইউজার নেম অলরেটি ব্যবহৃত। তখন আপনি নতুন কোনো নাম দিবেন। আর নামের সাথে সংখ্যা ব্যবহারে চেষ্টা করবেন। ইজারনেম টি এমন হতে পারে, tricknotice123 .

•এবার আপনার থেকে একটি পাসওয়ার্ড চাইবে। পাসওয়ার্ড দিয়ে দিবেন। আর চেষ্টা করবেন পাসওয়ার্ডেও জেনো সংখ্যা এবং স্পেশাল অক্ষর থাকে যেমনঃ Abc123@#

•এই বক্সেও উপরের দেওয়া পাসওয়ার্ড টা ই আবার লিখুন

• এবার নেক্সট বাটনে ক্লিক করে দিন

•এবার আবারো নতুন পেজ ওপেন হবে, সেখানে আপনি আপনার মোবাইল নাম্বার দিয়ে Get Code বাটনে ক্লিক করে দিবেন। এবার আপনার কাছে একটি কোড চাইবে।

•এবার আপনার দেওয়া নাম্বারে একটি কোড আসবে সেই কোড টি যেখানে কোড চাইবে সেই বক্সে দিয়ে দিবেন।

•এবার আপনাকে নতুন পেজে নিয়ে যাবে, সেখানে আপনার রিকোভার ইমেইল জন্ম মাস, বছর, দিন এবং লিঙ্গ সিলেক্ট করতে বলবে করে নিবেন সেগুলো।

•ব্যস কাজ শেষ, আপনার জিমেইল খোলা হয়ে গেছে। আপনাকে এবার জিমেইল সম্পর্কে কিছু বলবে সেগুলো এগরি করে নিবেন।

এভাবে আপনারা মোবাইল নাম্বার দিয়ে জি‌‌মেইল আইডি খুলতে পারবেন।

মোবাইল নাম্বার ছাড়া জিমেইল খোলার নিয়ম
মোবাইল নাম্বার ছাড়া জিমেইল খোলার নিয়ম

নাম্বার ছাড়া জিমেইল আই‌ডি খোলার নিয়ম

মোবাইল নাম্বার ছাড়াও ইমেইল আইডি খোলা যায়। তবে এর জন্য আপনার ফোনে জিমেইল এর অফিসিয়াল আপ থাকতে হবে।

১. প্রথমে জিমেইল অফিসিয়াল এপ ওপেন করুন।

২. এবার মেনু বাটনে ক্লিক করুন।

৩. এবার এড জিমেইল বাটনে ক্লিক করুন।

৪. এবার Add New Account বাটনে ক্লিক করুন।

৫. এবার সাধারণ জিমেইল এর মতো করেই এখানেও সব তথ্য দিয়ে জিমেইল খুলতে থাকুন। তবে যখন আপনার থেকে ফোন নাম্বার চাইবে তখন দেখবেন Skip নামের একটি অপশন আছে, সেটায় ক্লিক করে দিবেন। তাহলে আর মোবাইল নাম্বার দিতে হবে না। এর পর বাকি সব তথ্য সাধারণ ইমেইল এর মতোই দিয়ে দিবেন।

 

নাম্বার ছাড়া জিমেইল আই‌ডি এর সতর্কতা

নাম্বার ছাড়া জিমেইল আই‌ডি খুলে কিন্তু অবশ্যই একটি রিকোভারী ইমেইল দিয়ে দিবেন। না হলে যদি কখনো আপনি জিমেইল এর পাসওয়ার্ড ভুলে যান তাহলে আর রিকোভার করতে পারবেন না। কিন্তু যদি রিকোভারী ইমেইল দেওয়া থাকে তাহলে সেটা ব্যবহার করে রিকোভার করতে পারবেন।

 

তো প্রিয় ভিজিটর আশা করছি আপনাদের কাছে আজকের এই পোস্ট টি ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই কিন্তু কমেন্ট করে জানাবেন। এবং আমাদের সাইটে এরকম আরো অনেক হেল্পফুল পোস্ট রয়েছে সেগুলো পড়তে চাইলে আমাদের সাইট টি একবার ভিজিট করুন। আর আজকের মতো এখানেই বিদায়, ভালো থাকবেন সুস্থ্য থাকবেন।

Leave a Reply

Your email address will not be published.