সমাজকর্মের মৌলিক পদ্ধতি কয়টি ও কি কি ?

সমাজকর্মের মৌলিক পদ্ধতি কয়টি ও কি কি ?

সমাজকর্মের মৌলিক পদ্ধতি কয়টি ও কি কি ?

 

উত্তর ভূমিকাঃ  পেশাগত অনুশীলনের ক্ষেত্রে সমাজকর্মীগন যেসব পদ্ধতি সরাসরি প্রয়োগ করে থাকেন তাকে মৌলিক পদ্ধতি বলা হয়। মৌলিক পদ্ধতি কে প্রত্যক্ষ পদ্ধতি বলেও অভিহিত করা হয় । 

 

সমাজকর্মের মৌলিক পদ্ধতিঃ 

সমাজকর্মের মৌলিক পদ্ধতি তিনটি 

১। ব্যক্তি সমাজকর্ম 

২। দল সমাজকর্ম 

৩। সমষ্টি সমাজকর্ম

 

নিম্নে এসবের ধারনা দেওয়া হলো ।

 

ব্যাক্তি সমাজকর্ম

 

সমস্যাগ্রস্ত ব্যক্তির সমস্যা সমাধানের জন্য পেশাদার সমাজকর্মীগণ যে পদ্ধতির আশ্রয় গ্রহণ করেন তাকে ব্যক্তি সমাজকর্ম পদ্ধতি বলা হয়।  এইচ এইচ পার্লম্যান এর মতে সামাজিক ভূমিকা পালনের মাধ্যমে অধিকতর কার্যকর ভাবে সামাজিক সমস্যার সমাধান করতে পারে সেজন্য মানবকল্যাণ ধর্মীয় এজেন্সী কর্তৃক প্রদত্ত সহায়তামূলক ব্যবস্থায় ব্যক্তি সমাজকর্ম । 

 

দল সমাজকর্ম

দলীয় অভিজ্ঞতা প্রয়োগের মাধ্যমে দলের সমস্যা মোকাবেলা করার জন্য সমাজকর্মীগণ যে  পদ্ধতির আশ্রয় নেন তাই হল দল সমাজকর্ম পদ্ধতি। 

 

সমষ্টি সমাজকর্ম

পেশাদার সমাজকর্মী কর্তৃক একটি সমষ্টির বস্তুগত ও অবস্তুগত সম্পদের সদ্ব্যবহারের  মাধ্যমে তাদের অবস্থার উন্নয়নের লক্ষ্যে গৃহীত কৌশল বা উপায় হচ্ছে সমষ্টির সমাজকর্ম । সমষ্টি  সমাজকর্ম কি তা  আবার দুই ভাগে ভাগ করা যায়

 

ক. সমষ্টি সংগঠন

সমাজকর্মের যে প্রক্রিয়া বা কৌশল প্রয়োগ করে সমাজকর্মী কোন সমষ্টির চাহিদা নিরুপন করে এবং সমষ্টি প্রতিনিধিদের সহায়তায় তাদের বস্তুগত ও অবস্তুগত সম্পদের সদ্ব্যবহারের প্রচেষ্টা চালান তাদের সমষ্টি সংগঠন বলে

 

খ. সমষ্টি উন্নয়ন

সমষ্টি উন্নয়ন এমন একটি প্রক্রিয়া যে প্রক্রিয়ার সাহায্যে সমষ্টির চাহিদা ও প্রয়োজন অনুযায়ী তাদের আর্থসামাজিক উন্নয়নের লক্ষ্যে সরকার ও জনগণ যৌথভাবে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে ।

অবশ্যই পুড়ুন –

উপসংহার

 

সবশেষে আমরা বলতে পারি ব্যক্তি দল ও সমষ্টির সমস্যা মোকাবেলার ক্ষেত্রে সমাজকর্ম পদ্ধতির যথেষ্ট গুরুত্ব রয়েছে।  বাঞ্চিত উপায়ে   সমাজের পরিবর্তন সাধন ও বিভিন্ন সংস্থাকে গভীরভাবে বিশ্লেষণ করে তার কার্যক্রম সম্পর্কে নির্ণয়ের ক্ষেত্রে সমাজকর্ম পদ্ধতি গুলো ব্যাপক ভূমিকা রাখে। 

 

Leave a Reply

Your email address will not be published.